খেলাধুলা

২১ বছরের মধ্যে সেরা বোলিং ফিগার খুররমের

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বল হাতে দারুণ করেন খুররম শাহজাদ। ২১ ওভার বোলিং করে ৩ মেডেনসহ ৯০ রান দিয়ে নেন ৬ উইকেট। যা ঘরের মাটিতে গেল ২১ বছরের মধ্যে পাকিস্তানের কোনো বোলারের সেরা বোলিং ফিগার।

তার আগে ২০০৩ সালে শোয়েব আখতার ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ৫০ রান দিয়ে নিয়েছিলেন ৬ উইকেট। ২১ বছর পর ঘরের মাঠে খুররম নিলেন ৬ উইকেট।

অবশ্য ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট অনেকাংশে নিষিদ্ধ ছিল। সেই সময়ে আরেক পেসার তানভীর আহমেদ নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে নিয়েছিলেন ৬ উইকেট।

খুররমের বোলিং তোপে আজ রোববার (০১ সেপ্টেম্বর) রাওয়ালপিন্ডি টেস্টের তৃতীয়দিনে বাংলাদেশ ২৬ রান তুলতেই হারিয়ে বসে ৬ উইকেট। ষষ্ঠ ওভারের শেষ বলে জাকির হাসানকে আউট করেন তিনি। এরপর অষ্টম ওভারে এসে ফেরান সাদমান ও নাজমুল হোসেন শান্তকে।

এরপর সাকিব আল হাসানকে এলবিডব্লিউ করে চতুর্থ উইকেট নিজের ঝুলিতে ভরেন। তাতে বাংলাদেশ ২৬ রানেই হারিয়ে বসে ৬ উইকেট। সেখান থেকে অবশ্য মেহেদী হাসান মিরাজ ও লিটন দাস ইনিংসের হাল ধরেন এবং সপ্তম উইকেটে রেকর্ড ১৬৫ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন।

দলীয় ১৯১ রানের মাথায় মিরাজকে কট অ্যান্ড বোল্ড করে এই জুটি ভাঙেন তিনি। নিশ্চিত করেন ফাইফার। এরপর তাসকিন আহমেদকে আউট করে ৬ উইকেট শিকার করেন। শোয়েব আখতারের পর নেন অবস্থান।