খেলাধুলা

ইকুয়েডরের বিপক্ষে কষ্টার্জিত জয় ব্রাজিলের

২০২৬ বিশ্বকাপের বাছাইয়ে টানা চার ম্যাচ কেটেছে জয় শূন্য। এরপর কোপা আমেরিকাতেও সঙ্গী হয়েছে ভরাডুবি। ব্রাজিলের সময়টা বেশ খারাপ যাচ্ছিলো। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ দিয়ে সেই সময় পেছনে ফেলে জয়ের ধারায় ফিরলো দরিভাল জুনিয়রের দল। জয় পেতে বেশ ঘাম ঝরাতে হয়েছে ব্রাজিলকে। বিশ্বকাপ বাছাইয়ের দক্ষিণ আমেরিকা অঞ্চলের লড়াইয়ে তারা ১-০ গোলে হারিয়েছে ইকুয়েডরকে।

বাংলাদেশ সময় শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে অনুষ্ঠিত হওয়া ম্যাচে শুরু থেকেই এগিয়ে ছিল ব্রাজিল। ঘরের মাঠে তৃতীয় মিনিটে প্রথম সুযোগ পায় তারা। তবে রদ্রিগোর ফ্রি কিকে পেনাল্টি স্পটের কাছ থেকে হেড লক্ষ‍্যে রাখতে পারেননি লুইস এইহিক। দ্বাদশ মিনিটে ডি বক্সের বাইরে থেকে রদ্রিগোর শট ফেরান ইকুয়েডর গোলরক্ষক হেরমান গালিনদেস।

গোলের নেশায় ক্ষুধার্ত হয়ে ওঠা ব্রাজিল একের পর এক আক্রমণ করে যেতে থাকে। তাতে ফল মেলে ৩০তম মিনিটে। লুকাস পাকেতার কাছ থেকে বল পেয়ে চমৎকার ফিনিশিংয়ে জাল খুঁজে নেন রিয়াল তারকা রদ্রিগো।

প্রথমার্ধে এগিয়ে থেকেই ব্রাজিল বিরতিতে যাবে বলে ধরে নেওয়া হচ্ছিলো। কিন্তু যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সমতা প্রায় ফিরিয়েই ফেলেছিল ইকুয়েডর। বল পায়ে এগিয়ে যান কেভিন রদ্রিগেজ। তার পাস খুঁজে নেয় কেইসেদোকে। সামনে কেবল আলিসন। কেইসেদোর শট তিনি ঠেকালেও হাতে রাখতে পারেননি। ফিরতি শট গোললাইন থেকে ফিরিয়ে দেন গাব্রিয়েল মাগালিয়াইস।

দ্বিতীয়ার্ধে আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠে ম‍্যাচ। ৬৫তম মিনিটে গতি ও পায়ের কারিকুরিতে ঝলক দেখান ভিনিসিউস। তবে তার শট সহজেই ঠেকান ইকুয়েডর গোলরক্ষক। এরপর নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ে একটি সুযোগ পায় ইকুয়েডর। কিন্তু কাজে লাগাতে পারেনি তারা।

এই নিয়ে ৭ ম‍্যাচে তৃতীয় জয় পেল ব্রাজিল। তাদের পয়েন্ট হলো ১০। পয়েন্ট তালিকার চার নম্বরে উঠে এলো পাঁচবারের বিশ্ব চ‍্যাম্পিয়নরা। সমান ম‍্যাচে ৮ পয়েন্ট নিয়ে ছয়ে নেমে গেল ইকুয়েডর। ১৮ পয়েন্ট নিয়ে চূড়ায় আছে বিশ্ব চ‍্যাম্পিয়ন আর্জেন্টিনা।