খেলাধুলা

এই প্রথম আফগানিস্তানের বিপক্ষে দ. আফ্রিকা অলআউট

এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে পাঁচবার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। কিন্তু একবারও তারা প্রোটিয়াদের অলআউট করতে পারেনি। কিন্তু আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) রাতে নিরপেক্ষ ভেন্যু শারজাহতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে দ. আফ্রিকাকে অলআউট করেছে আফগানরা।

টস জিতে ব্যাট করতে নেমে আফগানিস্তানের পেস ও স্পিন বোলিং তোপে ৩৩.৩ ওভারে মাত্র ১০৬ রানে অলআউট হয়েছে মার্করাম বাহিনী।

ফজল হক ফারুকি ৭ ওভারে ১ মেডেনসহ মাত্র ৩৫ রান দিয়ে ৪টি উইকেট নেন। আল্লাহ মোহাম্মদ গজনফার ১০ ওভারে ২ মেডেনসহ মাত্র ২০ রান দিয়ে নেন ৩টি উইকেট। এর আগে আফগানিস্তানের হয়ে দুই ম্যাচ খেলে কোনো উইকেট পাননি তিনি। রশিদ খান ৮.৩ ওভারে ২ মেডেনসহ ৩০ রান দিয়ে নেন ২টি উইকেট।

আফগানিস্তানের বোলিং তোপে প্রোটিয়া ব্যাটসম্যানদের মাত্র চারজন দুই অঙ্কের কোটায় রান করেন। তার মধ্যে উইয়ান মুল্ডার ৮৪ বলে ৫টি চার ও  ১ ছক্কায় করেন সর্বোচ্চ ৫২ রান। তিনি শেষ দিকে বিজর্ন ফরচুইন ও নান্দ্রে বার্গারকে নিয়ে দুটি ৩০ উর্ধ্ব রানের জুটি গড়েন। তাতে দক্ষিণ আফ্রিকার রান ১০০ পেরোয়। নতুবা তারা এক’শ রানেই আগেই অলআউট হতে পারতো।

মুল্ডার ছাড়া বিজর্ন ২ চারে ১৬, টনি ডি জর্জি ১ চারে ১১ ও কাইল ভেরেনি ২ চারে করেন ১০ রান।

এর আগে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে কার্ডিফে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আফগানিস্তান আগে ব্যাট করে ১২৫ রানে অলআউট হয়। জবাবে ২৮.৪ ওভারে ১ উইকেট হারিয়ে জয় পায় প্রোটিয়ারা। এরপর ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে আহমেদাবাদে আফগানিস্তান আগে ব্যাট করে ২৪৪ রানে অলআউট হয়। জবাবে ৪৭.৩ ওভারে দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে ২৪৭ রান তুলে জয় নিশ্চিত করে।

আজ প্রথমবার প্রোটিয়াদের অলআউট করার পাশাপাশি আফগানিস্তান প্রথমবার জয় তুলে নিতে পারে কিনা দেখার বিষয়।