খেলাধুলা

সেমিফাইনালে চোখ রেখে ভারতের মুখোমুখি বাংলাদেশ

সাফ চ্যাম্পিয়নশিপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দল। তবে এবারের আসরে শুরুটা মোটেই ভালো হয়নি বাংলাদেশের। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্র করে পয়েন্ট খুইয়েছেন সাবিনা খাতুনরা। দ্বিতীয় ম্যাচে আজ শক্তিশালী ভারতের মুখোমুখি হবে তারা। 

বাংলাদেশ সময় বিকেল ৫টা ৪৫ মিনিটে নেপালের দশরথ স্টেডিয়ামে ভারতের মেয়েদের বিপক্ষে নামবে বাংলাদেশ।

এই ম্যাচে বাংলাদেশের সামনে সমীকরণ কঠিন। প্রথম ম্যাচ জিততে পারলে সহজেই সেমিফাইনালে যাওয়ার সুযোগ ছিল সাবিনাদের। ড্র হওয়ায় আজ ভারতের বিপক্ষে জিততেই হবে। অন্ততপক্ষে ড্র করতে হবে। দুই গোলে হারলেও ক্ষতি নেই। কিন্তু তিন গোলের ব্যবধানে হেরে বসলেই বিপদ।

তিন গোলের ব্যবধানে হারলে বাংলাদেশ ও পাকিস্তানের মুখোমুখি লড়াইয়ের ফল, গোল গড়ও তখন সমান হয়ে যাবে। এমন হলে বেশি গোল করা দলটির ভাগ্য খুলবে। এ ম্যাচে তাই বাংলাদেশকে অনেক সমীকরণ মাথায় নিয়েই মাঠে নামতে হবে।

সাফের টানা পাঁচবারের চ্যাম্পিয়ন ভারত। সবশেষ আসরের শিরোপাধারী বাংলাদেশ। ভারতের বাইরে মেয়েদের এই টুর্নামেন্টজয়ী একমাত্র দল বাংলাদেশই। সে হিসেবে দুই চ্যাম্পিয়নের লড়াইটা জমজমাট হওয়ার কথা। কিন্তু প্রথম ম্যাচে বাংলাদেশের পারফরম্যান্স মোটেই সেই আভাস দিচ্ছে না।

দুই দলের মুখোমুখি লড়াইয়ের দিকে তাকালে দেখা যায়, বেশ পিছিয়ে বাংলাদেশ। ফিফা র‍্যাঙ্কিংয়ে ৬৮তম অবস্থানে ভারত। আর বাংলাদেশের অবস্থান ১৩৯। এ পর্যন্ত ৮ বার মুখোমুখি হয়েছে দুই দল। ভারতের ৬ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় ১টি। বাকি একটি ম্যাচ ড্র হয়েছে।