খেলাধুলা

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্ট থেকেও ছিটকে গেলেন বাভুমা

বাম কনুইর মাংসপেশির ইনজুরিতে টেম্বা বাভুমা আগেই ছিটকে গিয়েছিলেন বাংলাদেশের বিপক্ষের প্রথম টেস্ট থেকে। যে টেস্ট ৭ উইকেটে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। আগামী রোববার (২৭ অক্টোবর) থেকে চট্টগ্রামে শুরু হবে দ্বিতীয় টেস্ট। তার আগে আজ শুক্রবার (২৫ অক্টোবর) জানা গেল, এই টেস্টেও খেলতে পারবেন না প্রোটিয়াদের নিয়মিত অধিনায়ক। তার পরিবর্তে এইডেন মার্করাম যথারীতি চট্টগ্রাম টেস্টেও দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিবেন।

ইনজুরিতে থেকে বাভুমা অবশ্য ভালোভাবেই সেরে উঠছেন। কিন্তু দ্বিতীয় টেস্ট খেলার জন্য তিনি পুরোপুরি ফিট নন। এ বিষয়ে দক্ষিণ আফ্রিকার কোচ শুকরি কনরাড বলেছেন, ‘ডাক্তারদের বিবেচনায় আমাদের মনে হয়েছে দ্বিতীয় টেস্টের আগে পুরোপুরি সেরে উঠবে না। আমরা তার পুনর্বাসন প্রক্রিয়াটা আরেকটু বাড়াতে চাই। যাতে করে শ্রীলঙ্কা সিরিজের আগে সে পুরোপুরি প্রস্তুত হতে পারে।’

তবে দ্বিতীয় টেস্টে না খেললেও বাভুমা বাংলাদেশের বিপক্ষে দলে থাকবেন নাকি দেশে ফিরে গিয়ে ঘরোয়া ক্রিকেট খেলা শুরু করবেন সে বিষয়ে কিছুই জানায়নি দক্ষিণ আফ্রিকা। আগামী সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় প্রথম শ্রেণির ক্রিকেট মৌসুম শুরু হবে। শ্রীলঙ্কার বিপক্ষের সিরিজের আগে বাভুমার দল লায়ন্স তিনটি ম্যাচ খেলবে।

তবে কোচ চাচ্ছেন বাভুমা বাংলাদেশের থাকুক, ‘আমি চাইবো সে বাংলাদেশে থাকুক। তার সঙ্গে আমি যোগাযোগ করেছি। আমি এও জানি তার পরিবার রয়েছে। তারপরও চাইবো থাকুক। কারণ, এখন সে মূল্যবান ভূমিকা পালন করতেছে। এটা এখনও তারই দল। তারপরও দেখা যাক কি হয়।’

গেল মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলার সময় বাভুমা মাংসপেশির ইনজুরিতে পড়েন। পরীক্ষা-নিরীক্ষা করে দেখা যায় তার বাম হাতের মাংশপেশিতে চিড় ধরেছে। সেটা থেকে সেরে উঠতে সময় লাগবে কিছুটা। সে কারণে প্রথম টেস্ট থেকে তাকে বাদ দেওয়া হয়েছিল। তার জায়গায় বাংলাদেশ সফরে নেওয়া হয়েছিল ব্যাটসম্যান ডেওয়াল্ড ব্রেভিসকে।

দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াড: এইডেন মার্করাম (অধিনায়ক), ডেভিড বেডিংহাম, ম্যাথিউ ব্রিটজকে, ডেওয়াল্ড ব্রেভিস, টনি ডি জর্জি, কেশব মহারাজ, উয়ান মুল্ডার, সেনুরান মুথুসামি, লুঙ্গি এনগিদি, ডেন প্যাটারসন, ডেন পিড্ট, কাগিসু রাবাদা, ট্রিস্টান স্টাবস, রায়ান রিকেলটন ও কাইল ভেরেইনি।