খেলাধুলা

স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলো উইন্ডিজ

বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপপর্বেই ওয়েস্ট ইন্ডিজের বিদায় এক প্রকার নিশ্চিত হয়ে ছিল। যদি-কিন্তুর মারপ্যাচে নিভু নিভু করে জ্বলছিল তাদের সম্ভাবনার প্রদীপ। কিন্তু সুপার সিক্সের নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ক্যারিবিয়ানরা।

আজ শনিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে উইন্ডিজ আগে ব্যাট করে ৪৩.৫ ওভারে ১৮১ রানে অলআউট হয়। জবাবে ৪৩.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে স্কটিশরা। পাশাপাশি বিশ্বকাপের মূলপর্বে খেলার আশা বাঁচিয়ে রাখলো তারা।

রান তাড়া করতে নেমে প্রথম বলেই উইকেট হারায় স্কটল্যান্ড। জ্যাসন হোল্ডারের বলে গোল্ডেন ডাক মেরে সাজঘরে ফেরেন ক্রিস্টোফার ম্যাকব্রাইড। সেখান থেকে ম্যাথিউ ক্রস ও ব্রান্ডন ম্যাকমুলেন দ্বিতীয় উইকেটে ১২৫ রানের জুটি গড়ে জয়ের ভিত গড়ে দেন। দলীয় এই রানে ম্যাকমুলেন ৮টি চার ও ১ ছক্কায় ৬৯ রান করে ফেরেন।

নতুন ব্যাটসম্যান জর্জ মুনসে দলীয় ১৬২ রানের মাথায় ব্যক্তিগত ১৮ রানে ফিরলেও ক্রস দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। তিনি ৭ চারে ৭৪ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ২ চারে ১৩ রানে অপরাজিত থাকেন অধিনায়ক রিচি বেরিংটন।

তার আগে টস হেরে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের শুরুটা যতোটা বাজেভাবে হয়েছিল তাতে ১৮১ নয়, ১০০ রানের নিচে অলআউট হলেও অবাক হওয়ার কিছু থাকতো না।

৩০ রানেই তারা হারায় প্রথম ৪ উইকেট। ৬০ রানের মাথায় পঞ্চম। এরপর ৮১ রানে যেতে না যেতেই হারায় ছয়-ছয়টি উইকেট। সেখান থেকে উইন্ডিজের দলীয় সংগ্রহ ১৮১ পর্যন্ত যায় জ্যাসন হোল্ডার ও রোমারিও শেফার্ডের ব্যাটে ভর করে। হোল্ডার ৩ চার ও ১ ছক্কায় ৪৫ রান করেন। আর শেফার্ড ৫ চারে করেন ৩৬ রান। সপ্তম উইকেটে তারা দুজন দলীয় সংগ্রহে ৭৭ রান যোগ করেন। এছাড়া ব্রান্ডন কিং ২২ ও নিকোলাস পুরান করেন ২১ রান। তাতে ৪৩.৫ ওভারে ১৮১ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়ানরা।

বল হাতে স্কটল্যান্ডের ব্রান্ডন ম্যাকমুলেন ৯ ওভারে ৩২ রান দিয়ে ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন ক্রিস সোলে, মার্ক ওয়াট ও ক্রিস গ্রেভেস।

এই জয়ে সুপার সিক্সে স্কটল্যান্ডের মোট পয়েন্ট হলো ৪। পয়েন্ট টেবিলে তারা অবস্থান নিয়েছে তৃতীয় স্থানে। শেষ দুই ম্যাচে শ্রীলঙ্কা অথবা জিম্বাবুয়ে হার মানলে আর স্কটল্যান্ড তাদের পরবর্তী দুটি ম্যাচের জয় পেলে টিকিট পাবে বিশ্বকাপের মূলপর্বের।