খেলাধুলা

আইসিসির ‘হল অব ফেম’-এ এডুলজি-সিলভা-শেবাগ

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ‘হল অব ফেম’-এ জায়গা করে নিয়েছেন ভারতের নারী ক্রিকেটের কিংবদন্তি ডায়ানা এডুলজি, শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা এবং ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ। এক বিবৃতিতে এই তিনজনকে অন্তর্ভুক্ত করার বিষয়টি জানিয়েছে আইসিসি।

আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৭ হাজারের বেশি রান করেছেন শেবাগ। ভারতের হয়ে জিতেছেন ২০০৭ সালে টি-টোয়েন্টি ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ। দেশের জার্সি গায়ে ১০৪টি টেস্ট, ২৫১টি ওয়ানডে এবং ১৯টি টি-টোয়েন্টি খেলেছেন সাবেক এই মারকুটে ওপেনার।

হল অব ফেম-এ জায়গা করে নিতে পেরে বেশ আনন্দিত শেবাগ, ‘আমি আইসিসি এবং জুরিকে ধন্যবাদ জানাতে চাই আমাকে এই সম্মানে অন্তর্ভুক্ত করার জন্য। এই সম্মানের জন্য আমি আমার পরিবার, বন্ধু, সতীর্থ এবং অগণিত সমর্থককে ধন্যবাদ জানাতে চাই যারা আমার জন্য নিঃস্বার্থভাবে প্রার্থনা করেছেন।’

ভারতের নারী ক্রিকেটে অসামান্য অবদান রেখেছেন এডুলজি। তার নেতৃত্বে উন্নতির পথে এগিয়ে যায় ভারতের নারী ক্রিকেট। প্রায় তিন দশকের ক্যারিয়ারে ২০টি টেস্ট এবং ৩৪টি ওয়ানডে খেলেছেন এই বাঁহাতি স্পিনার। তাতে ২৫.৭৭ গড়ে ৬৩ এবং ১৬.৮৪ গড়ে ওয়ানডেতে নিয়েছেন ৪৬ উইকেট। 

এই সম্মান পাওয়ার ব্যাপারে এডুলজি বলেন, ‘শুরুতেই আমি আইসিসি এবং জুরিকে ধন্যবাদ জানাতে চাই যে আমাকে আইসিসি হল অফ ফেম-এ অন্তর্ভুক্ত করার জন্য। এটি কেবল আমার, আমার পরিবার এবং বন্ধুদের জন্যই নয়, বিসিসিআই এবং ভারতীয় মহিলা ক্রিকেটের জন্যও একটি গর্বের মুহূর্ত।’

লঙ্কান কিংবদন্তি ডি সিলভা শ্রীলঙ্কার সোনালী সময়ের তারকা। ৯৩ টেস্ট এবং ৩০৮ ওয়ানডের ক্যারিয়ারে যথাক্রমে ছয় হাজার ৩৬১ এবং নয় হাজার ২৮৪ রান করেছেন তিনি। ১৯৯৬ সালে লঙ্কানদের হয়ে ওয়ানডে বিশ্বকাপ জিতেছেন ডি সিলভা।

তিনি বলেন, ‘আমি গভীর কৃতজ্ঞতায় আইসিসি হল অফ ফেম-এ অন্তর্ভুক্ত হওয়ার বিশাল সম্মান গ্রহণ করছি। এর জন্য আমার পরিবার, বাবা-মা, বোন, স্ত্রী এবং সন্তানরা তাদের ত্যাগের ধন্যবাদ প্রাপ্য, যা আমাকে সাফল্যের দিকে পরিচালিত করেছে।’

আইসিসি জানিয়েছে, চলমান বিশ্বকাপেই এই তিনজনকে সম্মানিত করা হবে। আগামী ১৫ নভেম্বর ভারত এবং নিউ জিল্যান্ডের মধ্যকার বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল চলাকালেই এডুলজি, সিলভা এবং শেবাগকে আনুষ্ঠানিকভাবে সম্মান জানাবে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।