খেলাধুলা

আইপিএলের পাঁচ মৌসুমে ‘টাটা’র খরচ ৩ হাজার ৩০০ কোটি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই অর্থের ঝনঝনানি। তাতে বেশ আগেই নাম লিখিয়েছে ভারতের বিখ্যাত শিল্প গ্রুপ টাটা। ২০২২ সাল থেকে আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে আছে তারা। নতুন চুক্তি অনুযায়ী থাকবে ২০২৮ সাল পর্যন্ত। ২০২৪-২০২৮ পর্যন্ত এই পাঁচ মৌসুমে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) ৩ হাজার ৩০০ কোটি টাকা দেবে তারা।

ভিভো আইপিএলের স্পন্সরশীপ থেকে সরে যাওয়ার পর নাম লেখায় টাটা। এখন থেকে প্রতি মৌসুমের জন্য ভারতীয় বোর্ডকে ৫০০ কোটি রুপি করে দেবে বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। তাতে পাঁচ মৌসুমের জন্য মোট ২ হাজার ৫০০ কোটি রুপি পাচ্ছে বিসিসিআই। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ হাজার ৩০০ কোটির সমান।

২০২২ সালে প্রতি মৌসুমে ৩৬৯ কোটি রুপি করে দেওয়ার হিসেবে ২০২৪ সাল পর্যন্ত চুক্তি করেছিল টাটা। দুই বছর তা দেওয়ার পর হলো নতুন চুক্তি। আগামী পাঁচ বছরের জন্য টাকার অঙ্ক বেড়ে গেল অনেকটা। টাইটেল স্পন্সর থেকে প্রতি মৌসুমে বিসিসিআইর আয় বাড়লো ১৩১ কোটি রুপি করে।

এই আসরকে কেন্দ্র করে টাইটেল স্পন্সর ছাড়াও নানা খাত থেকে আয় করে বিসিসিআই। ব্র্যান্ডিং, টিভি সম্প্রচার স্বত্ব ও দলগুলোর থেকে মোটা অঙ্কের টাকা আসে। তাতে দিন দিন আইপিএলের জনপ্রিয়তার পাশাপাশি বিশ্বের অন্যতম সেরা লিগ হয়ে উঠেছে।