খেলাধুলা

বড় জয়ে সিরিজে সমতা ফেরালো ভারত

প্রথম ম্যাচে হার মেনে লজ্জার মুখে পড়া তরুণদের নিয়ে গড়া নতুন ভারত দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ালো। অভিষেক শর্মার সেঞ্চুরি, রুতুরাজ গায়কোয়াড় ও রিংকু সিংয়ের ঝড়ো ব্যাটিংয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ২৩৪ রান করে জয় পেয়েছে ১০০ রানে। ২৩৫ রানের পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে স্বাগতিকরা ১৮.৪ ওভারে অলআউট হয় ১৩৪ রানে।

দারুণ বোলিংয়ে জিম্বাবুয়েকে শুরু থেকেই চাপে রাখেন মুকেশ কুমার, আবেশ খান ও রবি বিষ্ণোইরা। শুরুতে আগ্রাসী ব্যাটিং করলেও ধীরে ধীরে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে লক্ষ্য থেকে ছিটকে যায় জিম্বাবুয়ে।

ওয়েসলি মাধভেরে ৩ চার ও ১ ছক্কায় ৪৩, লুক জংউয়ি ৩৩ ও ব্রিয়ান বেনেট ৯ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৬ রানের ঝড়ো ইনিংস খেলে কেবল ব্যবধান কমান।

বল হাতে আবেশ ৩ ওভারে ১৫ রান দিয়ে ৩টি উইকেট নেন। মুকেশ ৩.৪ ওভারে ৩৭ রান দিয়ে নেন ৩টি উইকেট। বিষ্ণোই ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে নেন ২টি উইকেট।

তার আগে টস জিতে ব্যাট করতে নেমে ১০ রানের মাথায়ই অধিনায়ক শুভমান গিলের উইকেট হারায় ভারত। ৪ বল খেলে ২ রান করে ব্লেসিং মুজারাবানির বলে আউট হন গিল। সেখান থেকে ঝড় তোলেন আগের ম্যাচে অভিষেকে ডাক মারা অভিষেক। আজ দ্বিতীয় ম্যাচে রুদ্রমূর্তি ধারন করেন তিনি। ৩৩ বলে ফিফটি করে সেঞ্চুরি তুলে নেন ৪৬ বলে। ২১২.৭৬ স্ট্রাইক রেটে খেলা ইনিংসে ৭টি চার ও ৮টি ছক্কার মার ছিল তার। রুতুরাজের সঙ্গে দ্বিতীয় উইকেটে ১৩৭ রান তুলে চতুর্দশ ওভারের শেষ বলে অভিষেক আউট হন ৪৭ বলে ১০০ করে। তাকে ফেরান ওয়েলিংটন মাসাকাদজা।

সেখান থেকে রুতুরাজ ও রিংকু তৃতীয় উইকেটে মাত্র ৩৬ বলে অবিচ্ছিন্ন ৮৭ রানের জুটি গড়ে দলীয় সংগ্রহকে ২৩৪ পর্যন্ত নিয়ে যান। রুতুরাজ ৪৭ বলে ১১টি চার ও ১ ছক্কায় করেন অপরাজিত ৭৭ রান। আর রিংকু ২২ বলে ২ চার ও ৫ ছক্কায় করেন অপরাজিত ৪৮ রান। তার স্ট্রাইক রেট ছিল ২১৮.১৮!

ম্যাচসেরা হন সেঞ্চুরিয়ান অভিষেক শর্মা। তৃতীয় নির্ধারণী তৃতীয় ম্যাচে বুধবার মুখোমুখি হবে দল দুটি।