খেলাধুলা

ডোপিংয়ের অভিযোগে নিষিদ্ধ গ্রিক অ্যাথলেট

প্যারিস অলিম্পিকে ডোপিংয়ের অভিযোগে নিষিদ্ধ হয়েছেন গ্রিক অ্যাথলেট এলিনি-ক্লদিয়া পোলাক। এবারের আসরে পোল ভল্ট ইভেন্টে অংশ নিয়েছেন ২৭ বছর বয়সী এই নারী। তবে শরীরে নিষিদ্ধ বস্তুর নমুনা পাওয়ায় তাকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে।

পোলাকের নিষিদ্ধের ব্যাপারে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) জানিয়েছে, ডোপ পরীক্ষায় পোলাকের শরীরে অননুমোদিত বস্তুর অস্তিত্ব পাওয়া গেছে। যে কারণে তাকে গেম ভিলেজ থেকে বহিষ্কার করা হয়েছে। অবশ্য এর আগেই নিজের ইভেন্ট থেকে বাদ পড়েন পোলাক।

সাময়িক নিষিদ্ধ হওয়ার আগে পোল ভল্টের কোয়ালিফাইং রাউন্ডে অংশ নিয়েছিলেন পোলাক। জাম্পিংয়ের বিশেষ ধরনের এই খেলায় ৪.২০ মিটার উচ্চতায় উঠতে পেরেছিলেন। তবে চূড়ান্ত পর্বে জায়গা করতে তার সরকার ছিল ৪.৪০ মিটার। সেটা না হওয়ায় বাদ পড়েছেন।

তবে পোলাক নিজের ভুল অস্বীকার করছেন না। তার ভাষ্য, ‘কয়েক দিন আগে আমার ডোপিং পরীক্ষার নমুনায় কিছু একটা পাওয়া গিয়েছিল। আমি কখনোই বাড়তি কিছু গ্রহণ করিনি। আর (নমুনায়) যেটা পাওয়া গিয়েছিল, সেটাও অনুমোদিত সীমার মধ্যেই ছিল। তাই আমি প্রতিযোগিতায় অংশ নিয়েছি।’

শারিরীক সমস্যা আছে জানিয়ে পোলাক জানান, তাকে প্রতিদিন রেড মিট বা লাল মাংস খেতে হয়। সেখান থেকেই সম্ভবত নিষিদ্ধ বস্তুর উপস্থিতি পাওয়া যেতে পারে, ‘আমার আয়রনের সমস্যা আছে। যে কারণে প্রতিদিন রেড মিট খেতে হয়। কিছু থেকে থাকলে সেটা ওই মাংসেই ছিল।’

এবারের আসরে ডোপিংয়ের কারণে নিষিদ্ধ চতুর্থ ক্রীড়াবিদ পোলাক। এর আগে ইরাক ও আফগানিস্তানের দুই জুডোকা সাজ্জাদ শেহেন ও শামিম ফাইজাদ এবং নাইজেরিয়ার বক্সার সিন্থিয়া ওগুনসেমিলোরের ডোপ পরীক্ষায় পজিটিভ হয়েছিলেন।