খেলাধুলা

ফ্রান্সকে উড়িয়ে ৩২ বছর পর সোনা স্পেনের

ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন স্পেন। প্যারিস অলিম্পিকেও হট ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল তারা। যদিও ইউরো জয়ী দলটা খেলেনি প্যারিসে। তবে মাঠের লড়াইয়ে নিজেদের ঠিকই জানান দিলো স্প্যানিশরা। স্বাগতিক ফ্রান্সকে ৫-৩ গোলে উড়িয়ে সোনার পদক বাগিয়ে নিলো ‘লা রোজা’রা।

ম্যাচে শুরু থেকেই দুই দল সমানে সমান লড়াই করে যায়। তাতে প্রথমার্ধে এগিয়ে ছিল ফ্রান্স। দ্বিতীয়ার্ধে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় স্পেন। নির্ধারিত সময়ে সমতা থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। তাতে ঝলক দেখায় স্পেন। অতিরিক্ত সময়ে জোড়া গোলে ফ্রান্সকে কাঁদান সার্জিও কামেয়ো।

পার্ক দে প্রিন্সেসে ম্যাচের একাদশ মিনিটেই প্রথম সুযোগ পেয়েছিল ফ্রান্স। সেটা কাজে লাগিয়ে দলকে এগিয়ে নেন এনজো মিলো। ম্যাচে ফিরতে খুব বেশি সময় নেয়নি স্পেন। অষ্টাদশ মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান ফারমিন লোপেজ। ২৫তম মিনিটে আরও একটি গোল করেন লোপেজ।

২৮তম মিনিটে স্পেনকে এগিয়ে নেন মিডফিল্ডার আলেক্স বায়েনা। ফ্রি–কিক থেকে দুর্দান্ত এক গোল করেন এই মিডফিল্ডার। ৩-১ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে স্পেন। দ্বিতীয়ার্ধের ৭৯তম মিনিটে একটি গোল শোধ করে ফ্রান্স। এরপর যোগ করা সময়ে পেনাল্টি থেকে গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে যান ফিলিপে মাতেতা। 

অতিরিক্ত সময়েও দুই দল দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে। তবে এবার আর ভাগ্য ফ্রান্সের হয়ে কথা বলেনি। ১০০ মিনিট ও ১২০তম মিনিটে কামেয়োর দুই গোলে ফ্রান্সকে হতাশায় ডুবিয়ে ৩২ বছর পর অলিম্পিকে সোনা জয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছে স্পেন।