খেলাধুলা

ভিনিসিউসের জন্য ‘একজোট’ সতীর্থরা

ইউরোপের ফুটবলে বর্ণবাদ বেশ প্রকট আকার ধারন করেছে। বিশেষ করে স্প্যানিশ লা লিগায় এই ব্যাপারটা ভাবিয়ে তুলেছে কর্তৃপক্ষকে। এর মধ্যে সবচেয়ে বেশি বর্ণবাদের শিকার হয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিউস জুনিয়র। এবার তার পক্ষে একজোট হয়ে দাঁড়িয়েছেন সতীর্থরা। আর একবার এমন হলে সবাই একযোগে মাঠ ছেড়ে উঠে যাবেন বলেও জানিয়েছেন।

লা লিগার ম্যাচে অসংখ্যবার প্রতিপক্ষের সমর্থকদের বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ভিনিসিউস। এ নিয়ে কথা বলতে গিয়ে সংবাদ সম্মেলনে কান্নায় ভেঙে পড়তেও দেখা গেছে এই তরুণ তারকাকে। এবার কড়া হুঁশিয়ারি দিয়েছেন ভিনিসিউস। এই মৌসুমে ম্যাচ চলাকালে ফের দর্শকদের বর্ণবাদী আক্রমণের শিকার হলে মাঠ ছেড়ে যাবেন তিনি ও তার সতীর্থরা।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন-এ একটি সাক্ষাৎকার দেন ভিনিসিউস। বুধবার (২৮ আগস্ট) প্রকশিত সেই সাক্ষাৎকারে ২৪ বছর বয়সী এই তারকা বলেন, ‘ক্লাবে আমরা প্রায়ই এই বিষয়ে কথা বলি। শুধু আমি নই, সবাই বলেছে, যদি এমনটা ঘটে তাহলে পরেরবার সবাইকে মাঠ ছাড়তে হবে, যাতে যারা আমাদের অপমান করেছে তাদের সবাই অনেক বড় শাস্তি পায়।’

‘ভালেন্সিয়ায় যা ঘটেছিল, ম্যাচের পর বিষয়টি নিয়ে ভেবে সবাই বলেছিল, সঠিক কাজ হলো মাঠ ছেড়ে যাওয়া। কিন্তু যেহেতু আমরা সেখানে একটি দলের হয়ে খেলছি, আমরা জানি স্টেডিয়ামে সবাই বর্ণবাদী আচরণকারী নয়। এমন পরিস্থিতিতে খেলা শেষ করা সবসময়ই খুব কঠিন। পরবর্তীতে এমন কিছু হলে আমাদের মাঠ ছেড়ে যেতে হবে।’- আরো যোগ করেন ভিনিসিউস।

উল্লেখ্য, ২০২৩ সালের মে মাসে ভালেন্সিয়ার বিপক্ষে লা লিগার ম্যাচে দর্শকদের একটা অংশ ভিনিসিউসকে লক্ষ্য করে বর্ণবাদী মন্তব্য করে। যে কারণে খেলা ১০ মিনিট বন্ধ ছিলো। পরে তাদের কয়েকজনকে চিহ্নিত করে তিন সমর্থককে আট মাসের কারাদণ্ড দেয় স্পেনের একটি আদালত। দেশটিতে ফুটবল স্টেডিয়ামে বর্ণবাদী আক্রমণের জন্য কারাদণ্ডের শাস্তির প্রথম ঘটনা সেটি।