খেলাধুলা

তাই বলে এভাবে ইতিহাসে জায়গা করে নিবে আফগানিস্তান-নিউ জিল্যান্ড টেস্ট?

নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্ট খেলার সুযোগ পেয়েছিল আফগানিস্তান। একমাত্র টেস্টটি তাদের জন্য ঐতিহাসিক ছিল। কিন্তু তাই বলে নয়ডার এই টেস্ট এভাবে ইতিহাসে জায়গা করে নিবে?

প্রথমদিন থেকে পঞ্চমদিন! এই টেস্টের টানা পাঁচদিন যায় বৃষ্টির পেটে। এর মধ্য দিয়ে ইতিহাসে জায়গা করে নেয় টেস্টটি। নিউ জিল্যান্ডের সঙ্গে ২৬ বছর আগে সবশেষ ঘটেছিল এমন ঘটনা। তারও আগে ঘটেছিল একবার। সব মিলিয়ে তিনবার এমন ভাগ্যবরণ করলো নিউ জিল্যান্ড।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে টানা পাঁচদিন বৃষ্টির কারণে একটি বলও মাঠে না গড়ানোর নজির আছে ৭টি। প্রথমটি ঘটেছিল ১৮৯০ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্টে। আর সবশেষটি ঘটেছিল ১৯৯৮ সালে।

২৬ বছর আগে অর্থাৎ ১৯৯৮ সালে ভারত ও নিউ জিল্যান্ডের মধ্যকার ডানেডিন টেস্টে পাঁচদিনেও কোনো খেলা মাঠে গড়ানো যায়নি। ২৬ বছর পর আবারও এমন ভাগ্যবরণ করলো কিউইরা। এবার তাদের সঙ্গী এশিয়ার আরেক দেশ আফগানিস্তান।

এছাড়া ১৯৯৮ সালে ফয়সালাবাদে পাকিস্তান ও জিম্বাবুয়ের মধ্যকার টেস্টের পাঁচদিনই ভেসে গিয়েছিল বৃষ্টিতে। ১৯৯০ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার গায়ানা টেস্টেও পাঁচদিনে একটি বলও মাঠে গড়াতে পারেনি। ১৯৮৯ সালে পাকিস্তান ও নিউ জিল্যান্ডের মধ্যকার ডানেডিন টেস্টও বৃষ্টিতে ভেসে গিয়েছিল।

আর ১৯৭০ ও ১৯৩৮ সালে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার আরও দুটি টেস্ট পাঁচদিন মাটি হয়েছিল বৃষ্টিতে।