খেলাধুলা

তাসকিন-তাইজুলদের সঙ্গে মাঠে কেতাদুরস্ত তামিম 

চিপকের সকাল। টিম হোটেল থেকে এসে ক্রিকেটাররা গা-গরমে ব্যস্ত। এমন সময় স্যুট-টাই পরা এক ব্যক্তিকে দেখা যায় বাংলাদেশ দলের ক্রিকেটারদের দিকে এগিয়ে যেতে। একেবারে কেতাদুরস্ত যাকে বলে। হাত মেলাচ্ছেন, কথা বলছেন। তিনি আর কেউ নন, ধারাভাষ্যকার হিসেবে ভারতে আসা তামিম ইকবাল খান। 

এর আগে অতিথি ধারাভাষ্যকার হিসেবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ধারাভাষ্য কক্ষে দেখা গেছে তামিমকে। এবার পেশাদার ধারভাষ্যকার হিসবে এলেন বাংলাদেশ-ভারত সিরিজে। বৃহস্পতিবার (১৯ সেপ্টম্বর) প্রথম টেস্ট শুরুর আগে মাঠে এসে ক্রিকেটারদের সঙ্গে সাক্ষাৎ করে যান তামিম।

পেসার তাসকিন আহমেদের সঙ্গে তামিমকে আলাপ করতে দেখা যায় কিছুক্ষণ। তাসকিনের সঙ্গে আলাপ শেষে এগিয়ে যান তাইজুল ইসলামদের দিকে। তাইজুলের সঙ্গেও কিছুক্ষণ কথা বলতে দেখা যায়। সতীর্থদের সঙ্গে আলাপ সেরে ফিরে আসেন তামিম। ভারতের ক্রিকেটারদের জন্য এমন দৃশ্য পরিচিত। কিন্তু বাংলাদেশের জন্য প্রথম। এমন অচেনা রূপে তামিমকে পেয়ে যেন ক্রিকেটাররা অভিনন্দন জানাচ্ছেন।

ক্রিকেটকে বিদায় না বলেও বাংলাদেশ থেকে পেশাদার ধারাভাষ্যকারের ভূমিকায় এই প্রথম নাম লেখালেন তামিম। শুধু ক্রিকেটার নয়, কোচের সঙ্গেও আলাপে দেখা গেছে তাকে। মধ্যাহ্ন বিরতিতে ডেবিড হেম্পের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলতে দেখা যায় তামিমকে। এ সময় হাত নেড়ে নেড়ে যেন কিছু একটা বলছিলেন। 

বিপিএল দিয়ে প্রথম ধারাভাষ্যের সূচনা করেন তামিম। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বাংলাদেশ-নিউ জিল্যান্ডের খেলায়, ২০২৩ সালে। ধারাভাষ্য কক্ষে এবার তামিমের সঙ্গী হার্শা ভোগলের মতো কিংবদন্তিরা আছেন। এ ছাড়া আছেন দীনেশ কার্তিক, যার বিপক্ষে খেলেছেনও তামিম। বাংলাদেশ থেকে তামিমের সঙ্গী হিসেবে আছেন আতহার আলী খান।