খেলাধুলা

৯২ বছর পর হারকে ছাপিয়ে গেল ভারতের জয়

ভারত ১৯৩২ সালে প্রথমবার টেস্ট খেলে ইংল্যান্ডের বিপক্ষে। আর ১৯৫২ সালে প্রথম জয় পায় তাদের বিপক্ষেই। সেই থেকে আজ পর্যন্ত ৫৮০টি টেস্ট খেলেছে। কিন্তু এতোদিন হারই ছিল বেশি তাদের। আজ রোববার (২২ সেপ্টেম্বর) চেন্নাইর এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে বাংলাদেশকে ২৮০ রানের বড় ব্যবধানে হারায় তারা।

এর মধ্য দিয়ে টেস্টে ভারতের হারের চেয়ে জয়ের সংখ্যা বেশি হয়ে গেল। ৫৮০ টেস্টের মধ্যে ভারতের জয় এখন ১৭৯টি। হার ১৭৮টি। ২২২টি ম্যাচ হয়েছে ড্র।

অবশ্য হারের সংখ্যাকে ছাপিয়ে যেতে ভারতের সময় লাগলো ৯২ বছর। সময়ের হিসেবে যা খুবই বেশি। সময়ের পাশাপাশি সবচেয়ে বেশি ম্যাচ খেলার পর হারকে ছাপিয়ে যায় তারা। তাদের এই প্রক্রিয়াটা ছিল অত্যন্ত ধীরগতির।

টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে মাত্র ৭টি দল হারের চেয়ে বেশি জয় তুলে নেওয়ার পরিসংখ্যান স্পর্শ করেছিল। তার মধ্যে কেবল পাঁচটি দল এখনও টিকে আছে। দলগুলো হলো- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও ভারত।

অস্ট্রেলিয়ার রেকর্ডটা অবশ্য বেশ পোক্ত। তারা টেস্টে জয় পেয়েছে ৪১৪টি, হার ২৩২টি। ইংল্যান্ডের জয় ৩৯৭টি, হার ৩২৫টি। দক্ষিণ আফ্রিকার জয় ১৭৯টি, আর হার ১৬১টি। পাকিস্তানের জয় ও পরাজয়ের সংখ্যা যথাক্রমে ১৪৮ ও ১৪৪।

আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ একবার হারের চেয়ে বেশি জয় তুলে নিয়ে আবার পিছিয়ে পড়েছে।

পাঁচটি দেশ এখনও হারের সংখ্যাকে পেছনে ফেলতে পারেনি জয় দিয়ে। দলগুলো হলো— বাংলাদেশ, জিম্বাবুয়ে, নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড।