খেলাধুলা

টেস্ট র‍্যাংকিংয়ে শান্ত-হাসানের উন্নতি

চেন্নাইয়ে বাংলাদেশের বিপক্ষে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন ভারতের একাধিক খেলোয়াড়। সেঞ্চুরি পাওয়া ঋষভ পন্ত, শুভমান গিল ও রবিচন্দ্রন অশ্বিনের আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে।

২১ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরে পান্ত প্রথম ইনিংসে ৩৯ ও দ্বিতীয় ইনিংসে ১০৯ রান করেন। ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে পুনরায় প্রবেশ করেছেন তিনি। এসেছেন ষষ্ঠ স্থানে। দ্বিতীয় ইনিংসে ১১৯ রানের নজরকাড়া ইনিংস খেলেছেন শুভমান গিল। পাঁচ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৪তম স্থানে আছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

এদিকে চীপকে প্রথম ইনিংসে ১১৩ রানের ইনিংস খেলে সাত ধাপ এগিয়ে ৭২তম স্থানে আছেন রবিচন্দ্রন অশ্বিন। তার সঙ্গে প্রথম ইনিংসে ১৯৯ রানের জুটি গড়েন রবীন্দ্র জাদেজা। ৮৬ রান আসে তার ব্যাট থেকে। র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে তারও। তিনধাপ এগিয়ে ৩৭তম স্থানে এসেছেন।

বোলিং র‍্যাংকিংয়েও অশ্বিনের উন্নতি হয়েছে। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে এক ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে এসেছেন। অলরাউন্ড র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা জাদেজার ২ রেটিং পয়েন্ট বেড়েছে। তার বর্তমান রেটিং ৪৭৫। অশ্বিন দ্বিতীয় স্থানে আছেন ৩৭০ রেটিং পয়েন্ট নিয়ে। তার পয়েন্ট বেড়েছে ৪৮। ভারতের ওপেনার যশস্বী জয়সওয়ালেরও উন্নতি হয়েছে। প্রথমবার ব্যাটিং র‍্যাংকিংয়ে শীর্ষ পাঁচে এসেছেন বাঁহাতি ব্যাটসম্যান।

এদিকে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে উন্নতি হয়েছে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও পেসার হাসান মাহমুদের। শান্ত ২০ ও ৮২ রান করেছেন। ১৪ ধাপ এগিয়ে তার অবস্থান ৪৮তম স্থানে। প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া হাসান মাহমুদ পাঁচ দাপ এগিয়ে ৪৪তম স্থানে রয়েছে। এছাড়া ব্যাটিংয়ে সাকিবের একধাপ, বোলিংয়ে তাসকিনের আট ধাপ উন্নতি হয়েছে।

গল টেস্টে শ্রীলঙ্কা ৬৩ রানে হারিয়েছে নিউ জিল্যান্ডকে। ম্যাচে নয় উইকেট পাওয়া প্রভাত জয়াসুরিয়া ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে পৌঁছেছেন। এদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৪ রান করে সিরিজ সেরা নির্বাচিত হওয়া রহমানউল্লাহ গুরবাজ ওয়ানডে র‍্যাংকিংয়ে প্রথমবার সেরা দশে এসেছেন। দশ ধাপ উন্নতি হয়েছে তার। প্রথম আফগানিস্তান ব্যাটসম্যান হিসেবে র‍্যাংকিংয়ে সেরা দশে এলেন ডানহাতি ওপেনার। এছাড়া অস্ট্রেলিয়ার ওপেনার ট্রেভিস হেড আবারো শীর্ষ দশে ঢুকেছেন।