খেলাধুলা

স্টাবসের মেইডেন সেঞ্চুরি, দ. আফ্রিকার রান পাহাড়

জাতীয় দলের হয়ে ষষ্ঠ ম্যাচ খেলতে নেমে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন ট্রিস্টান স্টাবস। তার অপরাজিত ১১২ রানের ইনিংসে ভর করে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে রান পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। ৪ উইকেট হারিয়ে করেছে ৩৪৩ রান। সিরিজ হার এড়াতে আয়ারল্যান্ডকে করতে হবে ৩৪৪ রান।

আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার (০৪ অক্টোবর) সন্ধ্যায় টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে শুরুটা দারুণ করেন রিয়ান রিকেলটন ও টেম্বা বাভুমা। বিনা উইকেটে ৬৮ রান তোলেন তারা দুজন। এই রানে অবশ্য বাভুমা ফিরে যান রিটায়ার্ড হার্ট হয়ে। ৩ চার ও ১ ছক্কায় ৩৫ রান করে যান তিনি। ৭৮ রানের মাথায় ফিরেন রিকেলটন। ৩৯ বলে ৩ চার ও ১ ছক্কায় ৪০ রান করেন তিনি। 

সেখান থেকে রাসি ফন ডের ডুসেন ও কাইল ভেরেনি দলীয় সংগ্রহকে নিয়ে যান ১৩৬ পর্যন্ত। এরপর ডুসেন ফিরেন ৩ চারে ৩৫ রান করে। সেখান থেকে সবচেয়ে বড় জুটিটি গড়েন ভেরেনি ও স্টাবস। তৃতীয় উইকেটে তারা দুজন দলীয় সংগ্রহে ১০৩ রান যোগ করেন। ২৩৯ রানের মাথায় ভেরেনি আউট হন ৫ চারে ৬৭ করে।

ভেরেনির পর মাঠে নেমে উইয়ান মুল্ডারও হাত খুলে মারতে থাকেন। চতুর্থ উইকেটে স্টাবসের সঙ্গে ৬২ বলে দলীয় সংগ্রহে ৯২ রান যোগ করেন মুল্ডার। ৪৯তম ওভারের তৃতীয় দলে দলীয় ৩৩১ রানের সময় আউট হন মুল্ডার। ৩৪ বলে ৩ চার ও ১ ছক্কায় ৪৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে যান তিনি।

অন্যদিকে স্টাবস মাত্র ৮১ বলে ৮টি চার ও ৩ ছক্কায় ১১২ রানে অপরাজিত থাকেন। ৭৫ বলে ৬টি চার ও ৩ ছক্কায় ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূর্ণ করেন এই ব্যাটসম্যান। তাতে দক্ষিণ আফ্রিকা ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩৪৩ রানের বিশাল সংগ্রহ দাঁড় করে।

বল হাতে আয়ারল্যান্ডের ক্রেইগ ইয়াং, কুর্টিস ক্যাম্ফার, অ্যান্ডি ম্যাকবিরনি ও গভিন হোয়ি ১টি করে উইকেট নেন।

প্রথম ম্যাচ ১৩৯ রানের বিশাল ব্যবধানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে প্রোটিয়ারা। আজ জিতলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত হবে তাদের।