খেলাধুলা

মাসুদ-শফিকের সেঞ্চুরিতে প্রথমদিন পাকিস্তানের

ইংল্যান্ডের বিপক্ষে মূলতান টেস্টে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে পাকিস্তান। আর সেটা সম্ভব হয়েছে অধিনায়ক শান মাসুদ ও উদ্বোধনী ব্যাটসম্যান আব্দুল্লাহ শফিকের সেঞ্চুরিতে ভর করে। ৮৬ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩২৮ রান তুলে প্রথমদিন শেষ করেছে স্বাগতিকরা। সৌদ শাকিল ৩০ রানে ও নাইটওয়াচম্যান নাসিম শাহ শূন্যরানে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল মঙ্গলবার (০৮ অক্টোবর) দ্বিতীয়দিনে ব্যাট করতে নামবেন।

তার আগে আজ সোমবার টস জিতে ব্যাট করতে নেমে ৮ রানেই প্রথম উইকেট হারায় পাকিস্তান। গাস অ্যাটকিনসনের বলে উইকেটের পেছনে জিমি স্মিথের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান সিয়াম আইয়ুব (৪)। সেখান থেকে মাসুদ ও শফিক ৩৩৮ বল মোকাবিলা করে দলীয় সংগ্রহে যোগ করেন ২৫৩ রান। তাতে ১ উইকেটে ৮ থেকে পাকিস্তানের রান বেড়ে হয় ২৬১।

এ যাত্রায় শান মাসুদ তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন। তাও আবার ৪ বছর ২ মাস ২ দিন পরে! আব্দুল্লাহ শফিকও তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। এরপর অবশ্য ২ রানের ব্যবধানেই দুজন ফিরেন সাজঘরে। দলীয় ২৬১ রানের মাথায় শফিক ফিরেন ১০টি চার ও ২ ছক্কায় ১০২ রানের ইনিংস খেলে। আর ২৬৩ রানের মাথায় শান মাসুদ ফিরেন ১৩টি চার ও ২ ছক্কায় ১৫১ রান করে। শফিককেও উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ফেরান অ্যাটকিনসন। আর মাসুদকে কট অ্যান্ড বোল্ড করেন জ্যাক লিচ।

৩২৪ রানে যেতে আরও একটি উইকেট হারায় পাকিস্তান। এবার বাবর আজম ইংলিশ পেসার ক্রিস ওকসের বলে এলবিডব্লিউ হন ব্যক্তিগত ৩০ রানে। সেখান থেকে শাকিল ও নাসিম মিলে ৩২৮ রান তুলে দিন শেষ করে আসেন।