খেলাধুলা

৮৬ রানের হারে সিরিজ হারলো বাংলাদেশ

::সংক্ষিপ্ত স্কোর:: বাংলাদেশ: ১৩৫/৯ (২০ ওভারে) ভারত: ২২১/৯ (২০ ওভারে) ফল: ভারত ৮৬ রানে জয়ী।

৮৬ রানের হারে ভারতের কাছে এক ম্যাচ আগেই সিরিজ হারলো বাংলাদেশ। আজ বুধবার রাতে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে ভারত আগে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২২১ রান তোলে। জবাবে ৯ উইকেট হারিয়ে ১৩৫ রানে থামে বাংলাদেশ।

ব্যাট হাতে বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ সর্বোচ্চ ৪১ রান করেন ৩ ছক্কায়। এছাড়া পারভেজ হোসেন ইমন ১৬, মেহেদী হাসান মিরাজ ১৬, লিটন দাস ১৪ ও নাজমুল হোসেন শান্ত করেন ১১ রান।

বল হাতে ভারতের নিতিশ কুমার ৪ ওভারে ২৩ রান দিয়ে ২টি ও বরুণ চক্রবর্তী ৪ ওভারে ১৯ রান দিয়ে ২টি উইকেট নেন।

নবম উইকেট হারালো বাংলাদেশ: দলীয় ১২৭ রানের মাথায় নবম উইকেট হারালো বাংলাদেশ। একপ্রান্ত আগলে খেলা মাহমুদউল্লাহ রিয়াদকে ফেরান নিতিশ কুমার। তার বলে উড়িয়ে মারতে গিয়ে লং অনে রিয়ান পরাগের হাতে ধরা পড়েন তিনি। ৩৯ বলে ৩ ছক্কায় সর্বোচ্চ ৪১ রান আসে তার ব্যাট থেকে।

অষ্টম উইকেটের পতন: দলীয় ১২০ রানের মাথায় অষ্টম উইকেট হারায় বাংলাদেশ। এ সময় নিতিশ কুমারের বলে পান্ডিয়ার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তানজিম হাসান সাকিব। ১০ বল খেলে ১ চারে ৮ রান করেন তিনি।

শতরানের আগে সপ্তম উইকেট হারালো বাংলাদেশ: দলীয় ৯৩ রানে যেতেই সাত উইকেট হারায় বাংলাদেশ। এ সময় ফিরে যান রিশাদ হোসেন। বরুণ চক্রবর্তীর বলে ডিপ মিডউইকেট দিয়ে উড়িয়ে মারেন রিশাদ। সেখানে ৭ মিটার দূর থেকে দৌড়ে এসে এক হাতে ক্যাচ তালুবন্দি করেন হার্দিক পান্ডিয়া। ১০ বলে ২ চারে ৯ রান করেন তিনি।

ষষ্ঠ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ: দলীয় ৮৩ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। দ্বাদশ ওভারের মায়াঙ্ক যাদবের করা চতুর্থ বলে উড়িয়ে মারতে গিয়ে ডিপ স্কয়ার লেগের বাউন্ডারির সামনে ওয়াশিংটন সুন্দরের হাতে ধরা পড়েন জাকের আলী। ২ বল খেলে ১ রান করে যান তিনি।

পঞ্চম উইকেটের পতন: একাদশ ওভারের শেষ বলে দলীয় ৮০ রানের মাথায় পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ। এ সময় রিয়ান পরাগের বলে মারতে গিয়ে লং অফে বদলি ফিল্ডার রবি বিষ্ণোইর হাতে ধরা পড়েন মিরাজ। ১৬ বলে ১ চারে ১৬ রান করেন তিনি।

বাংলাদেশের চতুর্থ উইকেটের পতন: দলীয় রান ৪৬ হতে না হতেই চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। এ সময় ফিরে যান তৌহিদ হৃদয়। অভিষেক শর্মার বলে বোল্ড হয়ে যান তিনি। ৬ বল খেলে মাত্র ২ রান আসে তার ব্যাট থেকে। মেহেদী হাসান মিরাজের সঙ্গে যোগ দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

৫০ এর আগেই ৩ উইকেট নেই বাংলাদেশের: ষষ্ঠ ওভারের প্রথম বলেই আউট হন লিটন দাস। বরুণ চক্রবর্তীর নিচু বলে পুল শট খেলতে গিয়ে বোল্ড হয়ে যান। ১১ বলে ১ ছক্কায় ১৪ রান করে যান লিটন। তাওহীদ হৃদয়ের সঙ্গে যোগ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

৪০ রানে দ্বিতীয় উইকেটের পতন: দলীয় ৪০ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারালো বাংলাদেশ। এবার ফিরে গেলেন শান্ত। ওয়াশিংটন সুন্দরের বলে হার্দিক পান্ডিয়ার হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ৭ বলে ২ চারে ১১ রান আসে তার ব্যাট থেকে। লিটনের সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন তাওহীদ হৃদয়।

২০ রানেই প্রথম উইকেট হারালো বাংলাদেশ: আরশদীপের করা প্রথম ওভারে ৩ চারে ১৪ রান তোলে বাংলাদেশ। কিন্তু পরের ওভারে এসেই উইকেট তুলে নেন এই পেসার। তার বলে ইনসাইড এজ হয়ে বোল্ড হন পারভেজ হোসেন ইমন। ১২ বলে ৩ চারে ১৬ রান আসে তার ব্যাট থেকে। লিটন দাসের সঙ্গে এসে যোগ দিয়েছেন নাজমুল হোসেন শান্ত।

বাংলাদেশকে বিশাল টার্গেট দিলো ভারত: নিতিশ, রিংকু ও হার্দিক পান্ডিয়ার ঝড়ো ব্যাটিংয়ে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করেছে ভারত। জিততে বাংলাদেশকে করতে হবে ২২২ রান।

২১৭.৬৪ স্ট্রাইক রেটে ৩৪ বলে ৪টি চার ও ৭ ছক্কায় সর্বোচ্চ ৭৪ রান করেন নিতিশ। রিংকু ২৯ বলে ৫টি চার ও ৩ ছক্কায় করেন ৫৩ রান। তার স্ট্রাইক রেট ছিল ১৮২.৭৫। আর হার্দিক পান্ডিয়া ১৯ বলে ২ চার ও ২ ছক্কায় করেন ৩২ রান। তার স্ট্রাইক রেট ছিল ১৬৮.৪২। এর বাইরে যে-ই মাঠে নেমেছেন বলের চেয়ে ঢের বেশি রান করেছেন। তাতে ভারতের রান ফুলে-ফেপে ওঠে।

শেষ ওভারে রিশাদ হোসেন ৩টি উইকেট নেন। ৪ ওভারে অবশ্য ৫৫ রান দেন তিনি। এছাড়া তানজিম সাকিব ৪ ওভারে ৫০ রান দেয় ২টি, মোস্তাফিজ ৪ ওভারে ৩৬ রান দিয়ে ২টি ও তাসকিন ৪ ওভারে ১৬ রান দিয়ে নেন ২টি উইকেট।

তানজিম শাকিবের দ্বিতীয় শিকার পরাগ: তানজিম সাকিবের করা ১৯তম ওভারে ৪ ও ২ ছক্কায় ১৮ রান তোলেন হার্দিক ও রিয়ান পরাগ। দুই ছক্কা হজম করার পর উইকেট পান তিনি। উড়িয়ে মারতে গিয়ে লং অনে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন পরাগ। ৬ বলে ২ ছক্কায় ১৫ রান করে যান তিনি।

তাসকিনের দ্বিতীয় শিকার রিংকু: ঝড়ো ফিফটি করা রিংকু সিংকে ফেরালেন তাসকিন আহমেদ। দলীয় ১৮৫ রানের মাথায় তাসকিনকে উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি লাইনের সামনে রিশাদ হোসেনের তালুবন্দি হন তিনি। যাওয়ার আগে ২৯ বলে ৫টি চার ও ৩ ছক্কায় ৫৩ রান করে যান। স্ট্রাইক রেট ছিল ১৮২.৭৫। নতুন ব্যাটসম্যান হিসেবে হার্দিক পান্ডিয়ার সঙ্গে যোগ দিয়েছেন রিয়ান পরাগ।

৯ ম্যাচ পর রিংকুর ঝড়ো ফিফটি: সবশেষ চলতি বছরের জানুযারিতে আফগানিস্তানের বিপক্ষে ৬৯ রানের ইনিংস খেলেছিলেন রিংকু সিং। এরপর ৯ ম্যাচে কোনো ফিফটি ছিল না তার। অবশেষে ক্যারিয়ারের ২৫তম ম্যাচে এসে তৃতীয় ফিফটির দেখা পেলেন তিনি। বাংলাদেশের বিপক্ষে আজ ২৬ বলে ৫টি চার ও ৩ ছক্কায় ফিফটি পূর্ণ করেন তিনি।

ঝড় তোলার নিতিশকে ফেরালেন মোস্তাফিজ: ২১৭.৬৪ স্ট্রাইক রেটে ৩৪ বলে ৪টি চার ও ৭ ছক্কায় ৭৪ রানের ঝড়ো ইনিংস খেলেন নিতিশ কুমার রেড্ডি। রিশাদের এক ওভারে ২৪ ও মিরাজের এক ওভারে ২৬ রান তুলেছিলেন তিনি। তাকে থামানোই বাংলাদেশের জন্য মূল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। অবশেষে চতুর্দশ ওভারে গিয়ে তাকে থামানো গেল। মোস্তাফিজের করা এই ওভারের তৃতীয় বলে উড়িয়ে মারতে গিয়ে এক্সট্রা কাভারে মিরাজের হাতে ধরা পড়েন তিনি। দলীয় রান ছিল তখন ১৪৯। রিংকু সিংয়ের সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন হার্দিক পান্ডিয়া।

দ্বিতীয় ম্যাচেই নিতিশের প্রথম ফিফটি: গোয়ালিয়রে বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে অভিষেক হয়েছিল নিতিশ কুমার রেড্ডির। ওই ম্যাচে ১৬ রানে অপরাজিত ছিলেন তিনি। আজ দিল্লিতে দ্বিতীয় ম্যাচে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। মাত্র ২৭ বলে ৩টি চার ও ৪ ছক্কায় ৫০ রান করেন তিনি। তার সঙ্গে ১৮ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৩ রান নিয়ে অপরাজিত আছেন রিংকু সিং।

রিশাদের এক ওভারে ২৪, শতরান পেরিয়ে ভারত: রিশাদের করা দশম ওভারে তিন ছক্কা ও এক চারে ২৪ রান তোলে ভারত। তাতে তাদের রান ৯ ওভারে ৭৭ থেকে ১০ ওভারে ১০১ হয়ে যায়। নিতিশ কুমার রেড্ডি ১৯ বলে তিন ছক্কা ও চারে ৩৬ রানে ও ২ চার ও ২ ছক্কায় ১৪ বলে ২৬ রান নিয়ে ব্যাট করছেন রিংকু সিং।

পাওয়ার প্লে’তে ৪৫ রান তুললো ভারত: তিন উইকেট হারিয়ে পাওয়ার প্লে’তে ৪৫ রান তুলেছে ভারত। দ্বিতীয় ওভারের শেষ বলে সঞ্জু স্যামসন, তৃতীয় ওভারের শেষ বলে অভিষেক শর্মা ও ষষ্ঠ ওভারের তৃতীয় বলে ফিরেন সূর্যকুমার যাদব। নিয়মিত বিরতিতে উইকেট হারালেও রানের চাকা সচল রয়েছে তাদের। তাইতো ৭.৫০ রেটে রান তুলে পাওয়ার প্লে’তে ৪৫ রান জমা করেছে।

তিনটি উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব ও মোস্তাফিজুর রহমান।

ভারতের তৃতীয় উইকেটের পতন: ষষ্ঠ ওভারের তৃতীয় বলে আরও একটি উইকেট হারায় ভারত। এবার মোস্তাফিজুর রহমানের কাটার মিড অফ দিয়ে খেলতে গিয়ে শান্তর হাতে ধরা পড়েন সূর্যকুমার যাদব। ১০ বলে ১ চারে ৮ রান করেন ভারতের অধিনায়ক।

দ্বিতীয় উইকেট হারালো ভারত: তৃতীয় ওভারের শেষ বলে আবারও উইকেট হারালো ভারত। এবার ফিরে গেলেন আরেক উদ্বোধনী ব্যাটসম্যান অভিষেক শর্মা। তানজিম হাসান সাকিবকে তৃতীয় ওভারের তৃতীয় ও চতুর্থ বলে দুটি বাউন্ডারি হাঁকান। পঞ্চম বলে কোনো রান নিতে পারেননি। ১৪৭ কিলোমিটার গতিতে করা ষষ্ঠ বলটিতে মিড উইকেট দিয়ে স্লগ শট খেলতে গিয়ে ইনসাইড এজ হয়ে বোল্ড হয়ে যান। তার অফ স্টাফ উপরে পল্টি খেতে খেতে দূরে গিয়ে পড়ে। ১১ বল খেলে ৩ চারে ১৫ রান করে যান অভিষেক। নতুন ব্যাটসম্যান হিসেবে সূর্যকুমারের সঙ্গে যোগ দিয়েছেন নিতিশ কুমার রেড্ডি।

শুরুতেই উইকেট হারালো ভারত: দ্বিতীয় ওভারের শেষ বলেই উইকেট হারায় ভারত। তাসকিন আহমেদের করা বলে পাঞ্চ করতে গিয়ে মিড অফে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ দিয়ে ফিরে যান সঞ্জু স্যামসন। ৭ বলে ২ চারে ১০ রান আসে তার ব্যাট থেকে। অভিষেক শর্মার সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন সূর্যকুমার যাদব।

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ: ভারতের বিপক্ষে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে দ্বিতীয় টি-টোয়েন্টিতে লড়বে বাংলাদেশ। ইতোমধ্যে টস হয়েছে। টস জিতেছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি অবশ্য ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন।

শান্ত মনে করছেন দ্বিতীয় ইনিংসে শিশির পড়বে। সেজন্যই তিনি ফিল্ডিং নিয়েছেন। এই উইকেটে রানও বেশি হবে বলে মনে করছেন তিনি। দিল্লির এই মাঠে আগে পাওয়া দুটি জয় থেকে আত্মবিশ্বাস ও অনুপ্রেরণা পাচ্ছেন তিনি।

এদিকে ভারতের অধিনায়ক সূর্যকুমার যাদব জানিয়েছেন তিনি টস জিতলে ব্যাটিংই নিতেন। গ্রাউন্ডসম্যানদের সঙ্গে তার কথা হয়েছিল। তারা জানিয়েছেন এখানে শিশির পড়ে। তিনি চাচ্ছেন তার বোলাররা শিশির ভেজা বল দিয়ে বল করুক।

বাংলাদেশ দলে একটি পরিবর্তন আনা হয়েছে। শরীফুল ইসলামের পরিবর্তে একাদশে এসেছেন তানজিম হাসান সাকিব। অন্যদিকে ভারত অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে।

বাংলাদেশের একাদশ: লিটন দাস (উইকেটরক্ষক), পারভেজ হোসেন ইমন, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তৌহিদ হৃদয়, মাহমুদুল্লাহ, মেহেদী হাসান মিরাজ, জাকের আলী, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

ভারতের একাদশ: অভিষেক শর্মা, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব (অধিনায়ক), রিয়ান পরাগ, নীতীশ কুমার রেড্ডি, হার্দিক পান্ডিয়া, রিংকু সিং, ওয়াশিংটন সুন্দর, বরুণ চক্রবর্তী, মায়াঙ্ক যাদব ও আরশদীপ সিং।