খেলাধুলা

‘আমি আমার অবস্থানে থাকছি, এ মুহূর্তে কেউ প্রস্তুত নয়’

বাংলাদেশের ম্যাচ শুরু হতে তখনও প্রায় দুই ঘণ্টা বাকি। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামের প্রেসবক্সে হঠাৎ তামিম ইকবালের আগমন। প্রেস বক্সের পাশেই কমেন্ট্রি বক্স। একটু আগে চলে আসায় তামিম সময়টা যেন দেশি সাংবাদিকদের সঙ্গে কাটাতে চাইলেন।

নিজ থেকেই সাংবাদিকদের ভারতীয় ম্যাগাজিন স্পোর্টস স্টারে দেওয়া সাক্ষাৎকারের কথা থেকে শুরু করে নানা বিষয় নিয়ে কথা বলছিলেন। একটা আনুষ্ঠানিকভাবে কথা বলতে রাজি হন ধারাভাষ্য দিতে ভারতে থাকা বাংলাদেশের সাবেক অধিনায়ক।

শুরুতে অবধারিতভাবে ওঠে দেশি কোচ নিয়ে মন্তব্যের বিষয়টি। ‘জাতীয় দলের দায়িত্ব নিতে দেশি কোচরা উপযুক্ত নন’ -কাটাছেঁড়া করা এমন একটি বক্তব্য ভাইরালের পর আলোচনা-সমালোচনা শুরু হয়। তামিম সেটির ব্যাখা দিতে গিয়ে জানান তার বক্তব্য অনুবাদে কিছুটা ভিন্নভাবে এসেছে, তবে তিনি তার অবস্থানে থাকছেন।

‘আমি ব্যক্তিগতভাবে মনে করি না এখন এ মুহূর্তে কেউ প্রস্তুত জাতীয় দলের প্রধান কোচ হওয়ার জন্য। আমি সাথে এটাও বলেছি- বাংলাদেশে তিন চারজন আছে যারা সহকারী কোচ হওয়ার জন্য প্রস্তুত। যখন একজন বাংলাদেশ দলের অধিনায়ক হয় তখন আমরা কি বলি- ওকে আর একটু খেলতে দাও। আরেকটু কেপাবল হতে দাও। তারপরে সে জাতীয় দলের অধিনায়ক হবে। আমি মনে করি একইভাবে উনাদের (লোকাল কোচ) জন্যও একই হবে।’

‘আমার কাছে মনে হয় দুই তিনজন বাংলাদেশে আছেন যারা সহকারী কোচ হওয়ার জন্য খুবই যোগ্য। আমি নিশ্চিত তারা এক দুই বছর, তিন বছর কাজ করে তাহলে জাতীয় দলের প্রধান কোচ হতে যোগ্য হয়ে উঠবে। আমার বলার মানেটা ছিল এরকম। যখন অনুবাদ করা হয় তখন একটু ভুল মনে হয়। তবে আমি আমার অবস্থানে থাকছি। আমি মনে করি না এ মুহূর্তে কেউ প্রস্তুত। কয়েক বছর কাজ করার পর তারা প্রস্তুত হবে।’

এরা আগে তামিম স্পোর্টস্টারে বলেছেন, ‘আমার মনে হয় না, প্রধান কোচ হওয়ার মতো যোগ্য কেউ এখন আছে বাংলাদেশে। এখন এমন দুই-তিনজন আছেন, যাঁরা সহকারী কোচ হতে পারেন। কিন্তু আমার মনে হয় না, তারা জাতীয় দলের প্রধান কোচ হওয়ার উপযুক্ত।’

এদিকে গুঞ্জন ছিল তামিম আসছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)। বিশেষ করে যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদের সঙ্গে বিসিবিতে আসা, প্রেসিডেন্ট ফারুক আহমেদের সঙ্গে ওঠা-বসার কারণে বিষয়টি আরও আলোচনায় আসে। পরিচালক হিসেবে আসার এই গুঞ্জন উড়িয়ে জানালেন তিনি এসব নিয়ে ভাবছেন না। আপাতত তার পরিকল্পনা বিপিএল।

‘ভাই আমি এখন বিপিএলের প্রস্তুতি নেব। আপাতত ধারাভাষ্য করছি, এখন এসব নিয়ে ভাবছি না’ -দিল্লিতে ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি শুরুর আগে সাংবাদিকদের এক প্রশ্নে এমন মন্তব্য করেন তামিম।

২০২৪ বিপিএলের পর ঢাকা প্রিমিয়ার লিগে তামিমকে দেখা গেছে। এরপর ২২ গজের সঙ্গে কোনো সংযোগ ছিল না এই ক্রিকেটারের। সবশেষ তাকে মাঠে দেখা গেছে, মে’তে। এতদিন ধরে মাঠের বাইরে থাকার পর ফেরা কঠিন হবে কী না?

তামিমের উত্তর, ‘কঠিন তো হবেই। এটা আসলে সবারই মেনে নিতে হবে। একটু কঠিন তো হবেই। আশা করি ক্রিকেটটা ভালো হোক। এটাই গুরুত্বপূর্ণ যে ক্রিকেটটা যদি মাঠে ভালো হয়।’