খেলাধুলা

টেনিস কিংবদন্তি নাদালের অবসর ঘোষণা

স্প্যানিশ টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল অবসর ঘোষণা করেছেন। ২২টি গ্র্যান্ডস্লাম জয়ী এই তারকা চলতি মৌসুমের শেষেই র‌্যাকেট তুলে রাখবেন তিনি। আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) এক ভিডিও বার্তায় অবসর নেওয়ার বিষয়টি জানান তিনি।

আগামী মাসে মালাগায় অনুষ্ঠিত হবে ডেভিস কাপ ফাইনালস। সেখানে স্পেনের হয়ে শেষবারের মতো অংশ নিবেন নাদাল। আর সেটাই হবে তার ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট। ডেভিস কাপ খেলেই টেনিসকে বিদায় বলবেন।

মূলত ইনজুরির কারণে ৩৮ বছর বয়সী এই তারকা গেল দুই মৌসুমে কমই খেলতে পেরেছেন। বয়স হওয়ার পাশাপাশি ইনজুরিতে তাকে বেশ ভোগাচ্ছে। তাইতো র‌্যাকেট তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

অবসর ঘোষণা দিয়ে এক ভিডিও বার্তায় নাদাল বলেন, ‘আমি এখানে এসেছি আপনাদের জানাতে যে, পেশাদার টেনিস থেকে অবসরে যাচ্ছি। বাস্তবতা হলো গেল কয়েকটি বছর আমার জন্য বেশ কষ্টকর ও কঠিন ছিল। বিশেষ করে গেল দুটি বছর। আমার মনে হয় সীমাবদ্ধতাহীনভাবে আমার পক্ষে আর খেলা সম্ভব নয়।’

টেনিসের ইতিহাসে দ্বিতীয় সবচেয়ে সফল পুরুষ খেলোয়াড় হিসেবে অবসরে যাচ্ছেন নাদাল। তার সামনে আছেন কেবল তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী নোভাক জকোভিচ।

ক্লে কোর্টের রাজা নাদাল ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছেন রেকর্ড ১৪ বার। রোঁলাগাঁরোতে ১১৬ ম্যাচ খেলে ১১২টিতেই জিতেছিলেন তিনি। একটা গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে তার চেয়ে বেশি শিরোপা ও ম্যাচ কেউ জিতেনি কখনো।

চারবার তিনি জিতেছেন ইউএস ওপেনের শিরোপা। দুইবার করে জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন চ্যাম্পিয়নশিপের শিরোপা।

এছাড়া অলিম্পিক গেমসের একক ও দ্বৈতে স্বর্ণ জিতেছিলেন তিনি। সবশেষ ২০১৯ সালে স্পেনকে ডেভিস কাপে শিরোপা জিতিয়েছিলেন।