খেলাধুলা

ইংল্যান্ডকে বিদায় করে ছয় বছর পর সেমিতে ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দল টি-টোয়েন্টি বিশ্বকাপে সবশেষ সেমিফাইনাল খেলেছিল ৬ বছর আগে। লম্বা সময় পেরিয়ে আবারও তারা পৌঁছে গেল বিশ্বকাপের শেষ চারে। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে দুর্দান্ত এক জয় পেল ক্যারিবিয়ান মেয়েরা। উজ্জীবিত পারফরম্যান্সে ইংল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে তারা।

এই ম্যাচের আগে ইংল্যান্ডের বিপক্ষে টানা ১৩ টি-টোয়েন্টি ওয়েস্ট ইন্ডিজের জন্য ছিল দুঃস্বপ্নের মতো। সবকটিতেই হেরেছিল তারা। দেশের বাইরে ইংলিশদের বিপক্ষে তাদের জয় ছিল না ১০ বছরের বেশি সময় ধরে। সেই তারাই এবার পেল স্মরণীয় এক জয়।

বিশ ওভারের বিশ্বকাপের এবারের আসরে প্রথম তিন ম্যাচে জয়ের পরও এক হারে সমীকরণের মারপ্যাঁচে গ্রুপ পর্ব থেকে বিদায় নিলো ইংল্যান্ড। ২০১০ আসরের পর এই প্রথম গ্রুপ পর্বে থামল তাদের পথচলা। তাদের গ্রুপের সেরা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। রানার্সআপ দক্ষিণ আফ্রিকা। এই দুই দল খেলবে সেমি।

বাঁচা-মরার লড়াইয়ে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ইংল্যান্ড ২০ ওভারে ৭ উইকেটে করে ১৪১ রান। ন্যাট সিভার-ব্রান্টের ৫০ বলে অপরাজিত ৫৭ রানের ইনিংস ছাড়া দলের আর কেউ ত্রিশ পর্যন্ত যেতে পারেননি। ৪ ওভারে ২১ রানে ৩ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সফলতম বোলার লেগ স্পিনার অ্যাফি ফ্লেচার।

লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের জয়ের ভিত গড়ে দেয় হেইলি ম্যাথিউস ও কিয়ানা জোসেফের ৭৪ বলে ১০২ রানের উদ্বোধনী জুটি। নিজের শততম টি-টোয়েন্টি খেলতে নেমে ৩৮ বলে ৭ চার ও এক ছক্কায় ৫০ রান করেন অধিনায়ক ম্যাথিউস। ৩৮ বলে ৬ চার ও ২ ছক্কায় ৫২ রান করেন জোসেফ।

সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড। শেষ চারের আরেক ম্যাচে দক্ষিণ আফ্রিকা খেলবে রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে।