খেলাধুলা

৩৬ বছর পর ভারতের মাটিতে টেস্ট জয় নিউ জিল্যান্ডের

বেঙ্গালুরুতে প্রথম ইনিংসে ভারত ৪৬ রানে গুটিয়ে যাওয়ার পর তাদের পক্ষে বাজি ধরার মতো লোক ছিলো না বললেই চলে। দ্বিতীয় ইনিংসে সরফরাজ খান ও ঋষভ পন্ত তবুও আশা জাগিয়েছিলেন। কিন্তু নিউ জিল্যান্ডের শেষ বিকেলের তোপে সব উবে গেল। পঞ্চম দিন সকালে বুমরাহর তোপ সামলে ৮ উইকেটের বড় জয় পেল কিউইরা। 

ভারতের মাটিতে দীর্ঘ ৩৬ বছর পর টেস্ট ম্যাচ জয়ের স্বাদ পেল নিউ জিল্যান্ড। ১৯৮৮ সালের পর এই প্রথম ভারতের মাটিতে টেস্ট জিতলো টম লাথামের দল। ইতিহাসের কাছে গিয়েও জয় স্পর্শ করা হলো না রোহিতদের।

টেস্টের শেষ দিন জয়ের জন্য টম লাথামের দলের দরকার ছিল ১০৭ রান। রোহিতদের প্রয়োজন ছিল ১০ উইকেট। দিনের শুরুতে বুমরাহ তোপ দাগালেও ২ উইকেট হারিয়ে প্রয়োজনীয় ১১০ রান তুলে নেয় তাসমান পাড়ের দলটি। 

আজ পঞ্চম ও শেষ দিনের দ্বিতীয় বলেই সফরকারী দলের অধিনায়ক টম লাথামকে কোনো রান করতে দিয়েই সাজঘরে ফেরান বুমরাহ। তবে উইকেট হারালেও পাল্টা আক্রমণে চাপকে জয় করার চেষ্টা করে নিউ জিল্যান্ড। ডেভন কনওয়ে এবং তিন নম্বরে নামা উইল ইয়‌ং সাবলীলভাবে এগিয়ে নিয়ে যান দলের ইনিংস। 

ইনিংসের ১৩তম ওভারে কনওয়েকেও (১৭) আউট করে আবারও চাপ সৃষ্টির চেষ্টা করেন বুমরাহ। কিন্তু তাতেও লাভ হয়নি। রাচিন রবীন্দ্র ইয়ংয়ের সঙ্গে জুটি বেঁধে দলকে জয়ের দিকে নিয়ে যেতে থাকেন। তৃতীয় উইকেটের জুটিতে তারা দ্রুত রান তোলার চেষ্টা করেন। 

ধরে খেলে, আক্রমণ করে, সাবলীল ব্যাটিংয়ে জয়ের দিকে যেতে থাকেন দুই তরুণ। শেষ পর্যন্ত অপরাজিত থেকে মাঠ ছাড়েন দুজন। রাচিন ব্যাট করলেন ওয়ানডে মেজাজে। শেষ পর্যন্ত ইয়ং ৪৮ এবং রাচিন ৩৯ রানে অপরাজিত থাকেন। ভারতের পক্ষে বুমরাহ ২৯ রান খরচ করে ২ উইকেট নেন।