খেলাধুলা

সাড়ে ৬ বছর পর ওয়ার্নারের মুক্তি

ডেভিড ওয়ার্নার নিজের ভুলের জন্য এখন আফসোস করতেই পারেন। সামনে এমন ভুল না করার প্রতিজ্ঞাও নিশ্চয়ই করে ফেলছেন। কেননা এক ভুলই যে তার জীবন থেকে অধিনায়কত্ব শব্দটা কেড়ে নিয়েছে সাড়ে ৬ বছরের জন্য, অবশেষে সেই নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেন ওয়ার্নার! অস্ট্রেলিয়ার ক্রিকেটে অধিনায়ক হতে তার আর কোনো বাধা নেই।

২০১৮ সালে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ে জড়িত থাকার প্রমাণ মেলে ওয়ার্নারের বিরুদ্ধে। এই ঘটনায় তাকে ১ বছরের নিষিদ্ধ করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। একই সঙ্গে আজীবনের জন্য কেড়ে নেওয়া হয় অস্ট্রেলিয়ান ক্রিকেটের অধিনায়কত্ব। তবে সাড়ে ৬ বছর পরই মুক্তির স্বাদ পেলেন এই ওপেনার।

৩৭ বছর বয়সী ওয়ার্নার এই নিষেধাজ্ঞা তুলে নিতে নিয়ম অনুযায়ী তিন সদস্যের একটি প্যানেলের সামনে মূল রায়ের শর্তাবলি সংশোধন করার জন্য ওয়ায়ার্নারের আবেদন উপস্থাপন করেন। প্যানেলটি সবকিছু পর্যালোচনা করে দেখতে পেয়েছে, শাস্তি পাওয়ার পর থেকে ওয়ার্নার ‘সম্মানজনক ও অনুশোচনাপূর্ণ’ আচরণ করেছেন।

এ ছাড়া তাঁর ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য সব ধরনের মানদণ্ড পূরণ করেছেন এবং অপরাধমূলক কর্মকাণ্ডের দায় স্বীকার করেছেন। এ কারণে তিন সদস্যের প্যানেল সর্বসম্মতভাবে ওয়ার্নারের ওপর থেকে আজীবন নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে।

নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়ায় বিগ ব্যাশে নেতৃত্ব দিতে পারেন ওয়ার্নার। আগামী আসরে সিডনি থান্ডার্সের হয়ে খেলবেন তিনি। এ ব্যাপারে অস্ট্রেলিয়া ক্রিকেটের প্রধান নির্বাহী নিক হকলি বলেছেন, ‘ডেভিড ওয়ার্নারের ওপর নিষেধাজ্ঞার শাস্তি পর্যালোচনা করার সিদ্ধান্তে আমি খুশি। সে এই মৌসুমেই অধিনায়কের পদ ফিরে পাওয়ার জন্য বিবেচিত হবে।’

দেশের হয়ে তিন ফরম্যাটকেই বিদায় বলেছেন ওয়ার্নার। তবে বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ খেলে বেড়াচ্ছেন। অবশ্য সম্প্রতি ওয়ার্নার এক সাক্ষাৎকারে জানিয়েছেন, অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে তিনি প্রস্তুত। তবে কি আবারও অস্ট্রেলিয়ার জাঋতে দেখা যাবে তাকে? বলে দিবে সময়।