খেলাধুলা

স্যান্টনারের তোপে ভারত কুপোকাত, বড় টার্গেটের পথে নিউ জিল্যান্ড

মিচেল স্যান্টনার তার ২৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনো ফাইফার পাননি। সেরা বোলিং ফিগার ছিল ৩৪ রানে ৩ উইকেট। সেই স্যান্টনারই কিনা পুনের উইকেটে ভেল্কি দেখালেন। ১৯.৩ ওভারে ৫৩ রান দিয়ে নিলেন ৭ উইকেট। তাতে ভারত তাদের প্রথম ইনিংসে ৪৫.৩ ওভারে মাত্র ১৫৬ রানে অলআউট হয়ে যায়।

১০৩ রানের লিড নিয়ে নিউ জিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৯৮ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে। লিড নিয়েছে ৩০১ রানে। টম ব্লানডেল ৩০ ও গ্লেন ফিলিপস ৯ রানে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল শনিবার তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন।

১ উইকেট হারিয়ে ১৬ রান তুলে প্রথম দিন শেষ করা ভারত আজ শুক্রবার মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগেই ১০৭ রানে হারিয়ে বসে ৭ উইকেট। বিরতির পর ৭.৩ ওভারের মধ্যেই ১৫৬ রানে অলআউট হয়ে যায়।

৫০ রানের মাথায় শুভমান গিলের (৩০) উইকেট হারায় ভারত। স্যান্টনারের বলে এলবিডব্লিউ হন তিনি। বিরাট কোহলি এসে ৯ বল খেলে ১ রান করেই বোল্ড হন স্যান্টনারের ঘূর্ণিতে। ভারতের রান তখন ৫৬। ৭০ রানের মাথায় ফিলিপসের বলে আউট হয়ে ফিরেন জয়সওয়াল। ৩০ রান আসে তার ব্যাট থেকে।

মেরে খেলতে শুরু করা ঋষভ পন্তকে ৮০ রানের মাথায় বোল্ড করেন ফিলিপস। ১৮ রান করে যান তিনি। আগের ম্যাচে দেড়’শ করা সরফরাজকে বেশিক্ষণ টিকতে দেননি স্যান্টনার। ৯৫ রানের মাথায় ব্যক্তিগত ১১ রানেই ফিরেন তিনি।

রবীচন্দ্রন অশ্বিনও ফিরেন ৫ বল খেলে ৪ রান করেই। ১০৭ রানের মাথায় তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন স্যান্টনার। নিউ জিল্যান্ডের বোলারদের তোপের মুখেও হাল ধরে দাঁড়িয়ে থাকা রবীন্দ্র জাদেজা ১৩৬ রানের মাথায় ফেরেন। তাকেও এলবিডব্লিউ করেন স্যান্টনার। ৩টি চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৩৮ রান করে যান তিনি। এরপর ১৪২ রানের মাথায় আকাশ দীপকে বোল্ড ও ১৫৬ রানের সময় জাসপ্রিত বুমরাহকে এলবিডব্লিউ করে ৭ উইকেট পূর্ণ করেন স্যান্টনার। ২ চার ও ১ ছক্কায় ওয়াশিংটন সুন্দরের অপরাজিত ১৮ রানের ইনিংসে ভারত ১৫৬ পর্যন্ত যায়।

স্যান্টনারের ৭ উইকেটের বাইরে ফিলিপস ২টি এবং অপর উইকেটটি নেন টিম সাউদি।

এরপর নিউ জিল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায়। কিন্তু দৃঢ়তা দেখান অধিনায়ক টম ল্যাথাম। ১৩৩ বল খেলে ১০টি চারে ৮৬ রান করে আউট হন তিনি। এছাড়া ডেভন কনওয়ে ১৭, উইল ইয়াং ২৩, রাচিন রবীন্দ্র ৯, ড্যারিল মিচেল ১৮ রান করে আউট হন। টম ব্লানডেল অপরাজিত ৩০ ও ফিলিপস ৯ রানে দিন শেষ করে আসেন।

নিউ জিল্যান্ডের ৫টি উইকেটের চারটিই নিয়েছেন প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া ওয়াশিংটন সুন্দর। অপর উইকেটটি নিয়েছেন অশ্বিন।

দ্বিতীয় দিনেই ভালো অবস্থানে থেকে নিউ জিল্যান্ড সম্ভাবনা জাগিয়েছে ভারতের মাটিতে প্রথমবার সিরিজ জয়ের। অন্যদিকে ভারত ১২ বছরের মধ্যে প্রথমবার ঘরের মাঠে সিরিজ হারের দ্বারপ্রান্তে চলে যাচ্ছে।