ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ইন্টারভিউয়ে কমন কিছু প্রশ্নের জবাব দেবেন যেভাবে (দ্বিতীয় পর্ব)

সাখাওয়াত মিশু : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-২৯ ১১:৪১:১২ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-২৯ ২:২১:১১ পিএম

ইন্টারভিউয়ে আপনাকে যেসব প্রশ্নের সম্মুখীন হতে হবে, সেগুলোর জবাব যদি আগে থেকেই জানা থাকে তবে কেমন হয়?

ইন্টারভিউয়ে কী ধরনের প্রশ্নের মুখোমুখী হতে হবে তা অনুমান করা যায় না। তারপরও আমরা আপনাকে ইন্টারভিউয়ে কমন ৩১টি প্রশ্ন, যেগুলো সবচেয়ে বেশি জিজ্ঞাসা করা হয়, সেগুলোর জবাব সম্পর্কে ধারণা রাখতে সহায়তা করবো। ইন্টারভিউয়ের প্রশ্নের জবাব নিয়ে তিন পর্বের প্রতিবেদনের আজ থাকছে দ্বিতীয় পর্ব।

* আপনার স্বপ্নের চাকরি কোনটি?

চাকরিদাতারা জানার চেষ্টা করবেন আপনার ভবিষ্যৎ পরিকল্পনার সঙ্গে যে পদে ইন্টারভিউ দিতে এসেছেন তা সামঞ্জস্যপূর্ণ কিনা। সুতরাং আপনার লক্ষ্য এবং উচ্চাকাঙ্ক্ষা সম্পর্কে বলুন আর কেন এই প্রতিষ্ঠানের কাজটি আপনাকে লক্ষ্যপূরণের কাছে নিয়ে যাবে তা তুলে ধরুন।

* আর কোন কোন কোম্পানিতে আপনি ইন্টারভিউ দিয়েছেন?

নানা কারণে চাকরিদাতা এ প্রশ্ন করতে পারেন। হতে পারে আপনি এই ইন্ডাস্ট্রি সম্পর্কে কতটা সিরিয়াস এবং আপনার জন্য প্রতিযোগিতাটি কেমন তা দেখার তাগিদ থেকে। যে কারণেই হোক এমন প্রশ্নের জবাব দেওয়ার ক্ষেত্রে একটু কৌশলী হবেন। দু একটি প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে বলবেন, আপনি এই কাজের (মনে করুন আইটি) সঙ্গে সম্পর্কিত কয়েকটি পদে আবেদন করেছেন, যেখানে আপনি গ্রাহককে সেবা দিয়ে আত্মসন্তুষ্টি অর্জন করতে পারবেন। অর্থাৎ কোম্পানিগুলোতে অনুরূপ বিকল্প কাজগুলোর খোঁজ করছেন। এটি উল্লেখ করা সহায়ক হতে পারে যে, আপনি যেসব চাকরির জন্য আবেদন করছেন তার একটি সাধারণ বৈশিষ্ট্য হলো- আপনার নিজের হাতে থাকা কিছু সমালোচনামূলক ক্ষমতা এবং দক্ষতা প্রয়োগ করার সুযোগ।

* বর্তমান চাকরিটি কেন ছাড়তে চাচ্ছেন?

এটি একটি কঠিন প্রশ্ন, কিন্তু নিশ্চিত থাকতে পারেন যে প্রশ্নটির মুখোমুখি আপনাকে হতে হবে। এই প্রশ্নের জবাব দিতে গিয়ে আগের অফিস সম্পর্কে নেতিবাচক কোনো মন্তব্য করবেন না। বরং এভাবে বলুন যে আপনি নতুন একটি চ্যালেঞ্জ এবং নতুন অভিজ্ঞতা অর্জন করতে চান।

* কেন আপনাকে বরখাস্ত করা হলো?

এই প্রশ্নটির মুখোমুখী হবেন কিনা তা নির্ভর করে আগের চাকরিটি ছাড়ার কারণের উপর। যদি কোনো কারণে আগের চাকরি থেকে বরখাস্ত হয়ে থাকেন তবে সততার সঙ্গে আপনার ভুল তুলে ধরুন। অবশ্যই ওই ভুলকে অভিজ্ঞতা হিসেবে তুলে ধরুন। বিষয়টিকে এভাবে তুলে ধরুন যে, ওই ঘটনা আপনার পরবর্তী জীবনের জন্য হয়তো সহায়ক ও পথপ্রদর্শক হবে।

* কোন পদটি আপনি পেতে চাচ্ছেন?

কোন পদে চাকরি পেতে চান, তা অল্প কথায় স্পষ্টভাবে বলুন। লক্ষ্যনীয়, আপনি নিশ্চয়ই সিভিতে কোন পদটি পেতে চান তা উল্লেখ করেছেন। সুতরাং সিভিতে উল্লেখিত পদের কথাই বলবেন। অন্য পদের কথা বললে হিতে বিপরীত হতে পারে।

* কোন ধরনের পরিবেশে আপনি কাজ করতে পছন্দ করেন?

আপনি যে প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিচ্ছেন তার সঙ্গে সম্পর্কিত এমন পরিবেশের কথা বলুন। অবশ্যই এই বিষয়টিও এমনভাবে তুলে ধরবেন যাতে চাকরিদাতারা বুঝতে পারেন আপনি যেকোনো পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে প্রস্তুত।

* আপনার ম্যানেজমেন্ট স্টাইল সম্পর্কে বলুন

ভালো ম্যানেজাররা কঠোর তবে নমনীয় হয়ে থাকেন। এভাবে জবাবটি শুরু করতে পারেন। তারপর কিভাবে আপনি আপনার টিমের সঙ্গে কাজ করেন তার উদাহরণ টানতে পারেন। আপনার জবাবের মাধ্যমে চাকরিদাতার কাছে বিষয়টিকে এভাবে তুলে ধরুন যে, আপনি টিমে কোচের মতো কাজ করে থাকেন। তারপর একটি উদাহরণ দিতে পারেন। মনে করুন, আপনি ৫-১৫ জনের একটি টিমের লিডার ছিলেন। তারপর কিভাবে সেই টিম থেকে কোম্পানির বেস্ট সেলার হলেন তা বলতে পারেন।

* আপনি কেমন নেতৃত্ব দেন?

এমন কিছু একটা উদাহরণ দিয়ে আপনার জবাব শুরু করুন যা আপনার ব্যবস্থাপনার দক্ষতা এবং টিমে নেতৃত্বের সক্ষমতা তুলে ধরে। উদাহরণটি অবশ্যই হতে হবে বিশ্বাসযোগ্য এবং বাস্তবসম্মত। চাকরিদাতার সামনে তুলে ধরুন, কিভাবে আপনি যেকোনো পরিস্থিতিতে নেতৃত্ব দিতে সক্ষম।

* কর্মক্ষেত্রে বসের কোনো সিদ্ধান্তের সঙ্গে আপনার মতের অমিল হয়েছিল?

প্রত্যেকেরই কম বেশি বসের সঙ্গে মতের অমিল হয়ে থাকে। চাকরিদাতা জানতে চাইতে পারে কিভাবে আপনি এই দিকটি সামলেছেন। এক্ষেত্রে আপনি আপনার মতের ভিন্নতার যৌক্তিকতা তুলে ধরে বলুন, আপনি শান্তভাবে বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছেন। পুরো বিষয়টিকে আপনি ভালো দিক থেকে তুলে ধরবেন। এমন কিছু বলবেন না যা আপনার জন্য নেতিবাচক ফলাফল বয়ে আনতে পারে।

* বস এবং অন্যরা কিভাবে আপনাকে মূল্যায়ন করে?

সবার আগে বলতে পারেন, আপনি সৎ (মনে রাখবেন আপনি প্রাথমিকভাবে চাকরির জন্য চূড়ান্ত হলে চাকরিদাতারা আপনার বস অথবা সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করতে পারেন)। সুতরাং যা কিছু বলবেন অবশ্যই বাস্তবভিত্তিক। যাই হোক, আপনার আগের অফিসে যেভাবে মূল্যায়ন করেছে তার নিরিখে নিজেকে তুলে ধরতে পারেন।

(আগামী পর্বে সমাপ্য)

পড়ুন : ইন্টারভিউয়ে কমন কিছু প্রশ্নের জবাব দেবেন যেভাবে (প্রথম পর্ব)

তথ্যসূত্র: দ্য মিউস

 

ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন