সারা বাংলা

পার্বত্যাঞ্চলে সহিংসতা: তদন্ত দল রাঙামাটিতে

খাগড়াছড়ি ও রাঙামাটিতে সহিংসতার ঘটনার তদন্ত শুরু হয়েছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে দুর্বৃত্তের হামলায় ক্ষতিগ্রস্থ রাঙামাটির বনরূপা বাজার, বনরূপা মসজিদ ও মৈত্রী বিহার পরিদর্শন করেছেন তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ নুরুল্লাহ নুরী। এসময় তদন্ত কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

তদন্ত কমিটি ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী এবং প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেন। পরে তারা  রাঙামাটি সদর উপজেলা পরিষদ কার্যালয়ে পাহাড়ি ও বাঙালি নেতা এবং বিশিষ্টজনদের সঙ্গে মতবিনিময় করেন। সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে বসবাস করার আহ্বান জানান।

ঘটনাস্থল পরিদর্শন শেষে তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ নুরুল্লাহ নুরী জানান, আগামী ১৪ দিনের মধ্যে সরকারকে একটি তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে।

এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- রাঙামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবাইদা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার শাহনেওয়াজ রাজু, রাঙামাটি কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলী, ব্যবসায়ী নেতারা।

উল্লেখ্য, গত  ১৮ সেপ্টেম্বর ভোরে খাগড়াছড়িতে চুরির অভিযোগে মামুন নামের এক যুবকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে দীঘিনালা, খাগড়াছড়ি ও রাঙামাটিতে সহিংসতার ঘটনা ঘটে। এ ঘটনায় কয়েকজন নিহত হন। ঘটনা তদন্তে ২৬ সেপ্টেম্বর সাত সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার। ১৪ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে কমিটি।