সারা বাংলা

স্নাতকেও মেধাতালিকায় শহিদ আবু সাঈদ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ১৬ জুলাই পুলিশের গুলিতে শহিদ হন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ। মৃত্যুর আগে তিনি স্নাতকের চূড়ান্ত পরীক্ষা দিয়েছিলেন। সেই পরীক্ষার ফল আজ প্রকাশিত হয়েছে। এতে সিজিপিএ ৪ এর মধ্যে ৩.৩০ পেয়ে সম্মিলিত মেধাতালিকায় ১৪তম স্থান অধিকার করেছেন এই শিক্ষার্থী।

রোববার (২০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শওকত আলীর অনুমোদনক্রমে পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী বিষয়টি নিশ্চিত করেছেন। আবু সাঈদ বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।

এর আগে, ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলেও উর্ত্তীর্ণ হয়েছিলেন শহিদ আবু সাঈদ। গত ১৪ অক্টোবর বিকেলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ওয়েবসাইটে ফল প্রকাশ হয়। 

ফল প্রকাশের সময় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. শওকত আলী বলেন, ‘মেধাবী শিক্ষার্থী শহিদ আবু সাঈদ আমাদের মাঝে নেই। তার স্নাতক চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ করা হলো। ৬৯ জন শিক্ষার্থীর মধ্যে আবু সাঈদ মেধাতালিকায় ১৪তম স্থান অধিকার করেছেন। এটি আমাদের ভালো লাগার বিষয়। তার অনুপস্থিতিতে আমরা শোকাহত। আমি তার আত্মার মাগফেরাত কামনা করছি।’

আরও পড়ুন: শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাস করলেন শহিদ আবু সাঈদ

আবু সাঈদের ভাই আবু হোসেন বলেন, ‘আমাদের বংশের কেউ উচ্চশিক্ষিত ছিল না। অনেক আশা করে সম্মিলিত প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছিল ছোট ভাই আবু সাঈদ। আজ তার রেজাল্ট হয়েছে। চোখের জল ধরে রাখতে পারছি না। ভাবতে কষ্ট হয় ভাই আমাদের মধ্যে নেই। তবুও, সান্ত্বনা এতোটুকুই ভাইয়ের আত্মত্যাগের মধ্য দিয়ে নতুন বাংলাদেশ বিনির্মাণ হয়েছে।’

ফল প্রকাশের সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দায়িত্বে থাকা অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মিজানুর রহমান, ছাত্র উপদেষ্টা ড. ইলিয়াছ হোসেন এবং অতিরিক্ত পরীক্ষা নিয়ন্ত্রক মো. ফিরোজুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আবু সাঈদ ২০০১ সালে রংপুরের পীরগঞ্জ উপজেলার বাবনপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ৯ ভাই-বোনের মধ্যে তিনি ছিলেন সবার ছোট। তিনি স্থানীয় জাফর পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়ে উত্তীর্ণ হন। এরপর স্থানীয় খালাশপীর দ্বিমুখী উচ্চ বিদ্যালয় থেকে গোল্ডেন জি‌পিএ-৫ পে‌য়ে এসএসসি পাস করেন তিনি।

আবু সাঈদ ২০১৮ সালে রংপুর সরকা‌রি কলে‌জ থেকে জি‌পিএ-৫ পেয়ে এইচএসসি উত্তীর্ণ হন। ২০২০ সালে রংপুরের বেগম রো‌কেয়া‌ বিশ্ব‌বিদ্যাল‌য়ে ইং‌রে‌জি বিভাগে ভ‌র্তি হন আবু সাঈদ। তিনি রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

গত ১৬ জুলাই বৈষমবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে পুলিশের গুলিতে নিহত হন আবু সাঈদ।