খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়ে চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত অধিনায়ক রোহিত

মাহেন্দ্র সিং ধোনি ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জেতানোর পর নয় বছর বৈশ্বিক কোনো আসরে শিরোপা ছিল না ভারতের। এর মধ্যে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল, ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি ফাইনাল, ২০২৩ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলে ভারত। এর বাইরে সেমিফাইনাল খেলেছে প্রায় নিয়মিতই।

কিন্তু শিরোপা জেতা হয়নি মেন ইন ব্লুদের। রোহিতের হাত ধরে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে অচলায়তন ভাঙে ভারত। ২০০৭ সালে যে ট্রফি জিতেছিল ভারত, ১৭ বছর পর তা পুনরুদ্ধার করে বিরাট, হার্দিক, বুমরাহরা। 

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়ে রোহিত শর্মাদের পরবর্তী মিশন শুরু হয়ে গেছে। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে চোখ তাদের। এই দুই প্রতিযোগিতায় রোহিত শর্মা ভারতকে নেতৃত্ব দেবেন এমন খবর নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের সচিব জয় সাহ, ‘আমাদের পরের লক্ষ্য টেস্ট বিশ্বকাপ ফাইনাল এবং চ্যাম্পিয়নস ট্রফি। আমি নিশ্চিত, রোহিতের নেতৃত্বে এই দুটো প্রতিযোগিতাতেও আমরা চ্যাম্পিয়ন হব।’

বোর্ড সচিব আরও বলেছেন, ‘ঐতিহাসিক জয়ের জন্য দলের সকলকে অভিনন্দন। এই জয় কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজাকে উৎসর্গ করতে চাই। এক বছরের মধ্যে আমরা তিনটি আইসিসি প্রতিযোগিতার ফাইনালে উঠেছি। জুনের টেস্ট বিশ্বকাপ ফাইনালে হেরেছি। তার পর এক দিনের বিশ্বকাপের ফাইনালেও আমাদের হারতে হয়েছে। টানা ১০টি ম্যাচ জিতেও আমরা ফাইনালে পারিনি। তাও আমার মনে হয়েছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপ আমরাই জিতব। গত জুন মাসে এটা বলেও ছিলাম।’

রোহিত বিশ্বকাপ জিতে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরে গেছেন। এই ফরম্যাটে ভারতের পরবর্তী অধিনায়ক কে হবেন তা এখনো নিশ্চিত নয়। তবে বিশ্বকাপে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করা হার্দিক পরবর্তী অধিনায়ক হতে পারেন সেই ধারনা করছে সবাই।