খেলাধুলা

অলরাউন্ডার সাকিব এখন শুধু ‘বোলার’

দাসুন শানাকা-মোহাম্মদ নাওয়াজ। শ্রীলঙ্কা ও পাকিস্তানের এই দুই অলরাউন্ডার ব্যাটে-বলে দারুণ নৈপূণ্য দেখিয়ে হেসে-খেলে নিজ দল খুলনা টাইগার্সকে জয় এনে দিয়েছেন। প্রতিপক্ষ দল রংপুর রাইডার্সে ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাটে-বলে দেড় যুগ ধরে যিনি সমানতালে পারফর্ম করে গেছেন।

শানাকা কিংবা নাওয়াজ, দুজন থেকে সাকিব যে অনেক এগিয়ে সেটি আলাদা করে বলার কিছু নেই। সাকিবের কাছেও ঠিক এমন প্রত্যাশা কিংবা তার চেয়েও বেশি কিছু ছিল রংপুরের। কিন্তু চোখের সমস্যায় ভোগা সাকিব ব্যাটিংটা আর ঠিক-ঠাক করতে পারছেন না। অগুনতি টাকা খরচ করা রাইডার্স ম্যানেজম্যান্টও সেটি মেনে নিয়েছে। আদতে রংপুরের চাহিদা যেন শুধু বোলার সাকিবে!

শুক্রবার (২৬ জানুয়ারি) সিলেটে খুলনা টাইগার্সের কাছে হারের পর এমন ইঙ্গিতই দিয়েছেন রংপুরের কোচ সোহেল ইসলাম, ‘আপনারা সবাই জানেন একটু চোখে সমস্যা আছে। এখান থেকে আসলে বোলিংটা করা যায়, ব্যাটিংটা করতে গেলে কিছু প্রস্তুতির ব্যাপার আছে। যেহেতু ওই প্রস্তুতি নিতে পারেনি এজন্য ব্যাট করেনি।’

বিশ্বকাপ থেকে চোখের সমস্যায় ভোগা সাকিবের চিকিৎসা চলছে। এখনও তিনি ব্যাটিংয়ের সময় ঠিকঠাক বল দেখতে পান না। আজ ৪ বল খেলে ২ রানের গণ্ডি পার হতে পারেননি। প্রথম ম্যাচেও ঠিক তাই। তবে বল হাতে ব্যতিক্রম। প্রথম ম্যাচে ২ উইকেট নিয়েছিলেন। আজ উইকেট না পেলেও ৪ ওভারে দিয়েছেন মাত্র ২১ রান।

রংপুর এই ‘বোলার’ সাকিবকে নিয়ে খেলার পরিকল্পনা করছে যেন। আজ নামানো হয়েছে টেল এন্ডার পজিশনে, আট নম্বরে। যেই জায়গা আসলে বোলারদের জন্য বরাদ্ধ।

কোচ সোহেল বলছেন, ‘আমার সঙ্গে যেটা কথা হয়েছে যে কিছুদিন গেলে আস্তে আস্তে...ওর একটু সময় দিতে হবে। কয়েকটা দিন বা সেশন গেলে আস্তে আস্তে স্বাভাবিক অবস্থায় চলে আসবে। এই সময়টা তো দিতেই হবে।’

এর আগে বিপিএলের প্রথম ম্যাচ খেলে পরদিন সিঙ্গাপুর উড়াল দিয়েছিলেন সাকিব। ম্যাচ শেষে সাকিব জানিয়েছিলেন তার চোখের সমস্যা হচ্ছে। এরপর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মেডিকেল বোর্ড সিদ্ধান্ত নেয় সিঙ্গাপুর পাঠানোর।

সাকিবের চোখের সমস্যা নিয়ে বিসিবির প্রধান চিকিৎসক ড. দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘সাকিব বাম চোখের সূক্ষ্ম সমস্যার কথা জানিয়েছে। বাংলাদেশ ও বিদেশের চক্ষু বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করার পর এবং একাধিক চোখের মূল্যায়নের পর নিশ্চিত হওয়া গেছে যে তিনি বামচোখে এক্সট্রাফভয়াল সেন্ট্রাল সেরাস রেটিনোপ্যাথি (সিএসআর) রোগে ভুগছেন। সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আপাতত সমস্যাটি মোকাবিলার জন্য একটি রক্ষণশীল পদ্ধতি অবলম্বন করা হবে।’

সিএসআর এমন একটি রোগ যা রেটিনাকে প্রভাবিত করে, দৃষ্টিশক্তির ব্যাঘাত ঘটায়। সাকিবের ক্ষেত্রেও এমনটা হয়েছে। এ জন্য মেডিক্যাল বিভাগ একটি রক্ষণশীল পদ্ধতি অবলম্বন করে তার চিকিৎসা চালিয়ে যাবে।