খেলাধুলা

ক্রিকেটাররা মাঠে ফিরছেন, ‘নিরাপত্তার নিশ্চয়তার’ অপেক্ষায় হাথুরুসিংহেরা

ছাত্রদের বৈষম্যবিরোধী আন্দোলনের সময় চট্টগ্রামে কড়া নিরাপত্তায় ক্যাম্প করেছিলেন ক্রিকেটাররা। এরপর পরিস্থিতি এমন বাজে অবস্থায় যায়, দফায় দফায় জাতীয় দলের পাকিস্তান সফরের অনুশীলন বাতিল করতে হয়। অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে, খেলার কার্যক্রমও শুরু হচ্ছে। 

প্রায় সপ্তাহ খানেক অনিশ্চয়তার মধ্যে থাকার পর আগামীকাল শনিবার (৯ আগস্ট) থেকে পাকিস্তান সফরের অনুশীলন শুরু হচ্ছে। তবে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে সহ কোচিং স্টাফরা থাকবেন কী না তা এখনো নিশ্চিত নয়। নিজ নিজ দেশের অ্যাম্বেসির ক্লিয়ারেন্স ও বোর্ড থেকে নিরাপত্তার নিশ্চয়তা পেলে তবে মাঠে আসবেন তারা। 

শুক্রবার (৯ আগস্ট) সন্ধ্যায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো কোচ এখনো ক্লিয়ারেন্স পাননি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) কোচদের নিরাপত্তা নিয়ে এখন পর্যন্ত সবুজ সংকেত দেয়নি। রাইজিংবিডিকে বিসিবি অফিসিয়াল বিষয়টি নিশ্চিত করেছে।  

আনুষ্ঠানিকভাবে অনুশীলন শুরু না হলেও বৃহস্পতিবার মাঠে এসেছিলেন নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ সহ কয়েকজন ক্রিকেটার। এর আগে গত শনিবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিটনেস টেস্টের মাধ্যমে পাকিস্তান সফরের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। 

শেষ মুহুর্তে ফিটনেস টেস্ট হয় মিরপুরে। পরবর্তীতে অনুশীলনের কথা থাকলেও বৈরি আবহাওয়ার কারণে তা হয়নি। এরপর থেকে সরকার পতনের আন্দোলনে দেশ উত্তাল থাকায় কার্যত সবকিছুই বন্ধ ছিল। 

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ১৬ আগস্ট বাংলাদেশ দলের পাকিস্তান যাওয়ার কথা রয়েছে। রাওয়ালপিন্ডিতে ২১ আগস্ট প্রথম টেস্ট ও করাচিতে ৩০ আগস্ট থেকে হবে দ্বিতীয় টেস্ট।