সারা বাংলা

কাপ্তাই বাঁধ দিয়ে ছাড়া হচ্ছে ৭৯ হাজার কিউসেক পানি 

উজান থেকে নেমে আসা ঢলের কারণে পানি দ্রুত বৃদ্ধি পাওয়ায় রাঙামাটির কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট ৪ ফুট করে খুলে দেওয়া হয়েছে। ফলে কাপ্তাই হ্রদ থেকে সেকেন্ডে ৭৯ হাজার কিউসেক কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে। সোমবার (২ সেপ্টেম্বর) বিকেলে এ তথ্য জানান কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের।

এদিকে, কাপ্তাই বাঁধ ৪ ফুট খুলে পানি ছাড়ার কারণে কর্ণফুলী নদীতে তীব্র স্রোত দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। নদীর পাড়ে বসবাসরত বাসিন্দাদের সর্তক থাকবার জন্য অনুরোধ জানিয়েছেন তারা।

এটিএম আক্দুজ্জাহের বলেন, কাপ্তাই হ্রদের পানি দ্রুত বাড়ায় আমরা বাঁধের পানি বেশি ছাড়ছি। রাঙামাটির জেলার জানমালের ক্ষতি এড়াতে এমন সিন্ধান্ত নেওয়া হয়েছে।

কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র থেকে জানানো হয়েছে, হ্রদে বর্তমানে ১০৮.৭৫ ফুট মিনস সী লেভেল পানি রয়েছে। পানি থাকায় বর্তমানে কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্রের পাঁচটি ইউনিটে দৈনিক ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট বিকেল ৩টায় কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র একটি জরুরি নোটিশের মাধ্যমে পানি ছাড়ার বিষয়টি জানানো হয়। সেদিন রাত ১০টায় পানি ছাড়ার কথা থাকলেও পরে সময় পরিবর্তন করে ২৫ আগস্ট সকাল ৮টা ১০মিনিট থেকে পানি ছাড়া শুরু হয়। এজন্য ভাটি অঞ্চলকে আগেই জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছিল।